আনচেলত্তির বিষয়ে আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছে রিয়াল!

স্পোর্টস ডেস্ক :

বেশ ভরাডুবি হার বলা যেতে পারে। ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির কাছে কোনো পাত্তাই পায়নি রিয়াল মাদ্রিদ। ফলে সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়নদের দৌড় এবার সেমিফাইনালেই থেমে গেছে। বড় টুর্নামেন্টে হার মানেই দলীয় কোচের থাকা না থাকা নিয়ে প্রশ্ন, তিনি যত সফল কোচই হোন না কেন; ফুটবলে এ যেন ত্ক্তি রীতি। স্বাভাবিকভাবেই রিয়ালের ডাগআউটে আর কার্লো আনচেলত্তি থাকবে কিনা সেই আলোচনা উঠেছে। তিনি নিজেই কথা বলেছেন সেই ইস্যুতে, বলছেন ১৫ দিন আগেই তার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমির ফিরতি লেগে বুধবার রাতে সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ৪-০ গোলে হেরেছে রিয়াল। প্রথম লেগে নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ইংলিশ চ্যাম্পিয়নদের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল তারা। ফলে তাদেরকে ছিটকে দিয়ে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানের অগ্রগামিতায় ফাইনালের টিকিট পেল পেপ গার্দিওলার শিষ্যরা।

এদিকে, আগে থেকেই জাতীয় দলের কোচ বানাতে আনচেলত্তির দিকে তাকিয়ে আছে বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওদের কোচ হতে সরাসরি না বলেননি কখনোই, তবে রিয়ালের সঙ্গে চুক্তি শেষ হওয়া পর্যন্ত থাকার কথা বলে আসছেন এই অভিজ্ঞ গুরু। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে রিয়ালের বিদায় হলে, আনচেলত্তি হয়তো ব্রাজিলের আহবানে সাড়া দেবেন- অনেকেরই সেই ধারণা ছিল। তবে এখনও আগের মতোই মন্তব্য করেছেন এই ইতালিয়ান কোচ।

ইতিহাদের ম্যাচের পর কোচ কার্লো আনচেলত্তিকে নিয়ে তীব্র সমালোচনা হয়েছে। বিশেষ করে একাদশ নির্বাচন, বিকল্প পরিকল্পনা কিংবা রিয়ালের মতো দল চালানোর সামর্থ্য; অনেকেই ভাবছেন, বিকল্প পথে হাঁটা উচিত লস ব্লাঙ্কোদের। রিয়ালে নিজের ভবিষ্যৎ নিয়ে করিম বেনজেমাদের কোচ বলছেন, ‘এখানে (রিয়াল মাদ্রিদ) থাকার ব্যাপারে আমার কোনো সন্দেহ নেই। কারণ, আমি মনে করি ক্লাব প্রেসিডেন্ট এ বিষয়ে অন্তত ১৫ দিন আগে থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছেন। তাই এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।’

তবে সমর্থকদের এমন সমালোচনাতেও শিষ্যদের পাশে পাচ্ছেন আনচেলত্তি। দলের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচের মতে, ‘আমি মনে করি কোচ হিসেবে আরও সুযোগ প্রাপ্য তার। আমার কোনো সন্দেহ নেই। দ্বিতীয় দফায় দায়িত্বে আসার পর থেকে সে সব সম্ভাব্য শিরোপা জিতেছেন। গত মৌসুমটা আমাদের অবিশ্বাস্য কেটেছে।’

এবারের মৌসুমটা রিয়ালের জন্য দুঃস্বপ্নের মতোই শেষ হলো। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে লা লিগার শিরোপা খোয়ানোর পর চ্যাম্পিয়ন্স লিগেও ভরাডুবি ঘটেছে। তবে ক্লাব বিশ্বকাপ ও কোপা দেল রে’র শিরোপার মাধ্যমে কিছুটা স্বস্তি পেতে চাইবে ইউরোপীয় জায়ান্ট দলটি। কোচের চেয়েও মাঠের কয়েকটি পজিশন নিয়ে এখন রিয়ালের চিন্তা বেশি। বিশেষ করে স্ট্রাইকার হিসেবে ৩৫ পেরোনো করিম বেনজেমা, রাইটব্যাক পজিশন দানি কার্ভাহাল ব্যাকআপ নেই। এমনকি, মদ্রিচ ও টনি ক্রুসদেরও বয়স বেড়ে চলেছে। আসন্ন দলবদলের মৌসুমে শক্তিশালী স্কোয়াড গঠনেই তাদের পুরো মনোযোগ।