আদালত পাড়ায় স্বামী, নয়া নাগর নিয়ে সুখের পাড়ায় স্ত্রী !

কাজী কামাল হোসেন, নওগাঁ:
নওগাঁয় নারী ও শিশু ট্রাইবুনাল আদালতে স্বামীর বিরুদ্ধে মামলা দায়ের করা স্ত্রী অন্যত্র বিয়ে করে বিগত ১০ বছর দ্বিতীয় স্বামীর ঘরসংসার করলেও পূর্বের স্বামী দিনের পর আদালতে হাজিরা দিয়ে একদিকে যেমন হয়রানীর শিকার হচ্ছে অন্যদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। এই ধীর্ঘদিনে কেবলমাত্র তারিখের পর তারিখ নির্ধারন ছাড়া মামলার কোন অগ্রগতি সাধিত হচ্ছে না।

মামলার খরচ যোগাতে হত দরিদ্র ভানচালক স্বামী মোঃ নুরুল ইসলামের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। মাতৃহীন কন্যাকে নিয়ে অত্যন্ত কষ্টের মধ্যে দিনাতিপাত করছে নুরুল ইসলাম। প্রতিদিন ভ্যান চালিয়ে যা আয় করেন তা দিয়ে খাওয়া পড়া যোগাতে হিম সিম খেতে হচ্ছে তার উপর মামলার খরচ যোগানো অমানবিক।

জানা গেছে নওগাঁ জেলাধীন মান্দা উপজেলার গোয়ালমান্দা গ্রামের মোঃ আছির উদ্দিনের কন্যা ফাইমা খাতুনের সাথে গত ২০০০ সালের ২৬ জানুয়ারী বাগমারা উপজেলার দামনাস গ্রামের ম্ঃো জনাব আলীর পুত্র উক্ত নুরুল ইসলামের বিয়ে হয়। তাদের ঘরে একটি কন্যা সন্তান জন্মগ্রহন করে।

কন্যার বয়স যখন ৫ বছর তখন গত ২০০৭ সালে স্ত্রী ফাইমা খাতুন বাদী হয়ে নওগাঁ নারী ও শিশু ট্রাইবুনালে ২০০৩ সালের নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধিত) আইনের ১১(ক-খ)/৩০ ধারায় ২৩০/০৭ নম্বর মামলাটি দায়ের করে। মামলায় নির্যাতন ও ৪০ হাজার টাকা যৌতুক দাবীর অভিযোগ আনা হয়।

মামলাটি চলাকালীন উক্ত ফাইমা খাতুন ২০০৮ সালে নওগাঁ’র মহাদেবপুর উপজেলাধীন নওহাটা মোড় এলাকার ভটভটি চালক জনৈক ফরিদের সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হয়। এখন পর্যন্ত তারা সুখে ঘরসংসার করছে। তারা সুখে ঘরসংসার করলেও দুঃখের আগুনে পুড়ছে প্রাক্তন স্বামী নুরুল ইসলাম। আদালত পাড়ায় ঘুরতে ঘুরতে তার জীবন দুর্বিসহ হয়ে উঠেছে।

 

স/আ