আত্রাইয়ে ইউএনও পদ শূন্য প্রশাসনিক কার্যক্রমে স্থবিরতা

আত্রাই প্রতিনিধি:
নওগাঁর আত্রাইয়ে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) পদ অর্ধ মাস যাবত শূন্য রয়েছে। জনগুরুত্বপূর্ণ এ পদটি অর্ধমাস থেকে শূন্য থাকায় প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। বিভিন্ন প্রজেক্ট সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ সুনির্দিষ্ট সময়ে বিল উত্তোলন করতে না পারায় শ্রমিকদের নিকট তাদের হেয় প্রতিপন্ন হতে হচ্ছে বলে জানা গেছে।

জানা যায়, আত্রাই উপজেলা নির্বাহী অফিসার মো.মোখলেছুর রহমান পদন্নতি পেয়ে গত ১২ মে পাবনায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। তিনি আত্রাই থেকে যাবার পর দীর্ঘ ১৭ দিন অতিবাহিত হলেও এ পদে নিয়োগ দেয়া হয়নি। এদিকে আত্রাইয়ে এসিল্যান্ডের পদও শূন্য রয়েছে দীর্ঘদিন থেকে। ইউএনও নিজেই এসিল্যান্ডের দায়িত্ব পালন করে আসছেন সেই সময় থেকে। এখানে ইউএনও’র পদ শূন্য হওয়ার এসিল্যান্ডের পদটি শূন্য হয়েছে একই সাথে। ফলে জনগুরুত্বপূর্ণ ভূমি অফিস ও উপজেলা প্রশাসনের কার্যক্রমে দেখা দিয়েছে চরম স্থবিরতা।

প্রতিদিন শত শত লোক বিভিন্ন প্রয়োজনে উপজেলা পরিষদ ও ভূমি অফিসে এসে কর্মকর্তা না থাকায় হতাশ হয়ে ফিরে যাচ্ছে। এ ছাড়াও অফিসিয়াল কার্যক্রমে ভাটা পড়ায় অনেকটা অলস সময় পার করছেন ইউএনও এবং এসিল্যান্ড অফিসের অন্যান্য লোকজন।

ইউপি চেয়ারম্যান আফছার আলী বলেন, ঈদকে সামনে রেখে আমাদের অনেক কাজের বিল আটকে আছে। ঈদের পূর্বে ইউএনও নিয়োগ না হলে আমাদের চরম বিপাকে পড়তে হবে। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা প্রয়োজন সত্ত্বেও ইউএনওকে না পেয়ে বিড়ম্বনার মধ্যে পড়ছেন। সরকারি বিভিন্ন প্রকল্প এবং সহায়তার অর্থ ও সামগ্রী বিতরণ করতে গিয়ে সমস্যার মুখে পড়ছেন তারা।

উপজেলার কর্মকর্তারা জানিয়েছেন, প্রশাসনিক ও দাপ্তরিক সব কাজে ইউএনওর সইয়ের প্রয়োজন হয়। ১৫দিন ধরে জরুরী কাজ ফাইলবন্দী হয়ে রয়েছে, লোকজন এসে ঘুরে যাচ্ছে।

এ ব্যাপারে বিশা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা বলেন, বিভিন্ন সময় পরিষদের টিআর, কাবিখা ও ভিজিএফের চাল বরাদ্দ ও বিতরণসহ বিভিন্ন কাজে ইউএনওর সইয়ের প্রয়োজন হয়। আত্রাই ইউএনও না থাকায় নানা বিড়ম্বনার মধ্যে আছি।
উপজেলা ভূমি অফিসের নজরুল ইসলাম বলেন, স্যার না থাকায় অনেক খারিজ কেসসহ জরুরী কাজ ফাইলবন্দী হয়ে রয়েছে, লোকজন এসে ঘুরে যাচ্ছে।

ইউএনও অফিসের অফিস সুপার আব্দুর রাজ্জাক বলেন, পত্র গ্রহন আর অফিস খুলে বসে থাকা ছাড়া আমাদের আর কোন কাজ নেই। আমরা এখন চরম অলস সময় পাড় করছি। আসন্ন ঈদ ও জুন মাসকে সামনে রেখে সরকারী বিভিন্ন প্রজেক্টের কার্যক্রম সুষ্ঠভাবে সমাপ্ত করার লক্ষ্যে দ্রুত এ উপজেলায় একজন নির্বাহী অফিসার নিয়োগ দেয়া প্রয়োজন বলে মনেকরছেন উপজেলার সচেতন মহল।

 

স/আ