আট বছর মামলা শেষে জরিমানা ১ টাকা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হিন্দিতে ‘ছম্মক ছল্লো’ একটি পরিচিত শব্দ। শাহরুখ খান অভিনীত ‘রা-ওয়ান’ সিনেমার একটি জনপ্রিয় গানেও এই শব্দের ব্যবহার হয়েছে। কিন্তু সেই ‘ছম্মক ছল্লো’ই যে এমন বিপদে ফেলবে, তা বোধহয় ভাবেননি মুম্বইয়ের এই ব্যক্তি। খানিক মজার ছলেই প্রতিবেশীর স্ত্রীকে ‘ছম্মক ছল্লো’ বলে ডেকেছিলেন তিনি। তার ফলে জল গড়াল অনেক দূর।

ঘটনাটি কিন্তু আজকের নয়, প্রায় ৮ বছর আগের। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর সূত্রে জানা গিয়েছে, মর্নিংওয়াক সেরে বাড়ি ফিরছিলেন দম্পতি। দোতলা থেকে রাস্তায় আবর্জনার প্যাকেট ফেলেছিল এক প্রতিবেশী। তাতে হোঁচট খান মহিলা। তখন ক্ষমা চাওয়ার বদলে মহিলাকে “ছম্মক ছল্লো” বলে ব্যঙ্গ করেন ওই ব্যক্তি। বিষয়টি কিন্তু সহজভাবে নেয়নি ওই দম্পতি। প্রথমে থানায় অভিযোগ জানান তাঁরা। কিন্তু পুলিশ এই ঘটনার অভিযোগ নিতে অস্বীকার করে। এর পরই রিট পিটিশন দাখিলের সিদ্ধান্ত নেন তাঁরা। ভারতীয় সংবিধানের ৫০৯ নম্বর ধারায় (অশ্লীল শব্দ বা অসম্মানজনক শব্দপ্রয়োগ) ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করেন তাঁরা।

দীর্ঘদিন এই নিয়ে মামলা চলার পর এত দিনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আর টি ইনগালে এই ঘটনায় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেছেন। শাস্তি ঘোষণার সময় তিনি বলেন, “ছম্মক ছল্লো একটি হিন্দি শব্দ। এর কোনও ইংরেজি মানে নেই। ভারতীয় সমাজে এই শব্দ সম্পর্কে সবাই ওয়াকিবহাল। সাধারণত মহিলাদের অসম্মানের জন্য এই শব্দ ব্যবহার করা হয়।’’ দোষী সাব্যস্ত হওয়ার পর ওই ব্যক্তিকে ১ টাকা জরিমানা দিতে হয়। সেইসঙ্গে যতদিন না মামলার সম্পূর্ণ রায় বেরচ্ছে, ততদিন তাঁকে জেলেই থাকতে হবে বলে জানিয়েছেন বিচারক।