আজ এসএসসি ও সমমানের পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ

সিল্কসিটিনিউজ ডেস্ক: এসএসসি ও সমমান পরীক্ষা ২০১৭ এর যেসব পরীক্ষার্থী ফল পেয়ে অসন্তুষ্ট হয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল তাদের ফল আজ (মঙ্গলবার) প্রকাশ হবে।  ফল পরিবর্তন হলে তারা আজ ও আগামীকাল কলেজে ভর্তির আবেদন করতে পারবেন।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আজ পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। সন্ধ্যা সাড়ে ৫ টার মধ্যে এ ফলাফল প্রকাশ হতে পারে।’

পুনঃনিরীক্ষণের ফল নিয়ে বোর্ড খুবই সতর্ক উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা অনেক সুক্ষভাবে খাতাগুলো পুনঃনিরীক্ষণ করছি। যাতে কোনও শিক্ষার্থী ক্ষতির মুখে না পড়ে।’

এদিকে যাদের ফল পরিবর্তন হবে তারা আজ ও আগামীকাল কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। তবে শিক্ষার্থীদের মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজ নির্বাচন করে দেবে শিক্ষা বোর্ডগুলো।

কলেজে ভর্তিতে ৫ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৬ থেকে ৮ জুন পর্যন্ত এসএমএসের মাধ্যমে ১৮৫ টাকা ফি’র বিনিময়ে কলেজ নিশ্চিত করতে হবে। এরপর মাইগ্রেশনের আবেদন এবং নতুন আবেদন করা যাবে ৯ থেকে ১০ জুন। ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের ফল দেওয়া হবে। তাদের ১৪ ও ১৫ জুন কলেজ নিশ্চিত করতে হবে। এরপর আবার মাইগ্রেশন ও নতুন আবেদন করা যাবে ১৬ ও ১৭ জুন। তৃতীয় পর্যায়ে ফল প্রকাশ করা হবে ১৮ জুন।

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ৯ হাজার ৮৩টি কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে। এসব কলেজে একাদশ শ্রেণিতে আসন রয়েছে প্রায় ২১ লাখ।

 

সূত্র: বাংলাট্রিবিউন