আজই এক হাজার ছুঁতে পারে রাজশাহী বিভাগে করোনা রোগী

নিজস্ব প্রতিবেদক:

যে হারে রাজশাহী বিভাগে করোনা রোগীর হার বাড়ছে তাতে আজ বা কালকের মধ্যেই এক হাজার ছুঁতে পারে আক্রান্তের সংখ্যা। তবে গতকাল রবিবার রাত পর্যন্ত আক্রান্তের সংখ্যা গিয়ে ঠেকেছে ৯১৭ জন। অথছ আগের দিন শনিবার রাতেই ছিলো এ সংখ্যা ৮৭৪ জন। ফলে একদিনে বেড়েছে ৪৩ জন। যদিও রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাব গত তিনদিন ধরে নমুনা পরীক্ষা হয়নি মেশিনের ত্রুটির কারণে। তবে ঢাকা থেকে প্রকৌশলীরা এসে মেশিনটি ঠিক করছেন।

এটি যদি আজ ঠিক হয়ে নমুনা পরীক্ষা করা যায়, তাহলে আবারো তিনটি ল্যাবে পরীক্ষা শেষে আজ এক হাজার আক্রান্ত ছুঁতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যে হারে রোগী বাড়ছে আজ না ছুঁলেও আগামীকাল সেটি এক হাজারের কোটায় গিয়ে দাঁড়াবে এমনটিই শঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এদিকে বিভাগের করোনা আক্রামণের হার বৃদ্ধি পাওয়ায় জনমনে তৈরী হচ্ছে শঙ্কা। তবে সামাজিক দূরুত্ব নিশ্চিত করতে এখন তেমন পদক্ষেপও লক্ষ্য করা যাচ্ছে না।

আরও পড়ুন:

রাজশাহীর হোটেল মুক্তায় অবস্থানরত শিক্ষানবীশ এএসপি’র করোনা পজিটিভ

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার দপ্তর সূত্র মতে, গত শনিবার রাত থেকে গতকাল রবিবার রাত পর্যন্ত বিভাগের আট জেলায় নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৩ জন। ফলে এ বিভাগে করোনাভাইরাসের রোগীর সংখ্যা এখন ৯১৭ জন। যা শনিবার (৩০ মে) ৮৭৪ জন। আগের দিন শুক্রবার (২৯ মে) পর্যন্ত ছিলো ৮০৬ জন। এ বিভাগে করোনায় মারা গেছেন মোট ৬ জন। সুস্থ হয়েছেন ২৩০ জন।

সোমবার সকালে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে বগুড়ায়। এখানে রোগী শনাক্ত হয়েছে ৩৫৭ জন। যা শনিবার রাতে ছিলো ৩২২ জন। এখানে হাসপাতালে ভর্তি আছেন ৫৮ জন। আর সুস্থ হয়েছেন ৩২ জন। এ জেলায় একজন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৮৯ জন শনাক্ত হয়েছেন জয়পুরহাটে। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৭৮ জন। এ পর্যন্ত এই জেলায় কারও মৃত্যু হয়নি।

রাজশাহী জেলায় এখন করোনা আক্রান্তের সংখ্যা ৫২ জন।  এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন। হাসপাতালে আছেন আটজন। মারা গেছেন দুইজন। চাঁপাইনবাবগঞ্জে শনাক্ত হয়েছেন ৫৪ জন। এ জেলায় আটজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। ইতোমধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন।

নওগাঁয় শনাক্ত হয়েছেন ১৩২ জন। এদের মধ্যে ৭২ জন সুস্থ হয়েছেন। একজনের মৃত্যু হয়েছে এ জেলায়। নওগাঁয় হাসপাতালে ভর্তি আছেন ছয়জন। নাটোরে আক্রান্ত হয়েছেন ৫৫ জন। এ জেলায় একজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১০ জন। এখানে কেউ হাসপাতালে ভর্তি নেই।

সিরাজগঞ্জে করোনায় প্রাণ গেছে একজনের। এ জেলায় মোট ৪৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন, একজন হাসপাতালে। একজন মারা গেছেন। পাবনায় শনাক্ত ব্যক্তির সংখ্যা ৩৫। এখানে কেউ মারা যাননি। তবে একজন হাসপাতালে রয়েছেন। আর সুস্থ হয়েছেন ৮জন। ।

স্বাস্থ্য বিভাগের হিসাবে, করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে বিভাগে এ পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ৩৭ হাজার ৯৮৪ জনকে। এর মধ্যে কোয়ারেন্টাইন শেষ করেছেন ৩২ হাজার ৫৮৮ জন।

স/আর