আগে পুলিশ গুলি করত হাঁটুর নিচে, এখন করে বুকে: মোস্তফা হায়দার

সিল্কসিটি নিউজ ডেস্ক :
তবে সে ক্ষেত্রে প্রকৃত শত্রু এবং সমস্যাকে চিহ্নিত করতে হবে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‘ভোট বাঁচাও-দেশ বাঁচাও- গণতন্ত্র রক্ষা কর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  আলোচনা সভাটির আয়োজন করে গণ অধিকার পরিষদ (ড. রেজা কিবরিয়া ও ফারুক হাসানের অংশ)।

মোস্তফা জামাল হায়দার বলেন, আমি সবার প্রতি একটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করব। চলমান আন্দোলনে বিএনপিসহ যে সব সমমনা দল রাজপথে আছে, তাদের মধ্যে ত্রুটি-বিচ্যুতি ভুল-ভ্রান্তি থাকতেই পারে। কিন্তু আমি মনে করি মূল সমস্যাটা সেখানে নয়। একটা কথা ভুলে গেলে চলবে না, আজ আমরা যে আন্দোলন করছি তা কেবলমাত্রই যে স্বৈরাচারী আওয়ামী লীগের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে তা মনে করা ঠিক নয়। আমরা আন্দোলন করছি একটি বৃহৎ শক্তির বিরুদ্ধে। যারা আমাদের সীমান্তরেখার ওপারে থেকে দেশের সমস্ত কিছু কন্ট্রোল করছে, তাদের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে।

সীমান্তের পরপার থেকে একটা অদৃশ্য শক্তি দেশের রাজনীতিতে মৌলিক ভূমিকা পালন করায় আন্দোলন সাফল্যমণ্ডিত হচ্ছে না উল্লেখ করে ১২ দলীয় জোটের প্রধান বলেন, মহান ভাষা আন্দোলন, ১১ দফা আন্দোলন অথবা আইয়ুববিরোধী আন্দোলনসহ পরবর্তী স্বাধীনতা আন্দোলনের সঙ্গে আজকের বিরাজমান পরিস্থিতির একটা মৌলিক পার্থক্য আপনাদের উপলব্ধি করতে হবে। আগে পুলিশ গুলি করত হাঁটুর নিচে, আর এখন গুলি করে বুকে। শুধু তাই নয় সীমান্তের ওপার থেকে একটা অদৃশ্য শক্তি গণ-আন্দোলন বলেন বা সরকারবিরোধী আন্দোলনই বলেন, তাতে একটা মৌলিক ভূমিকা পালন করে যাচ্ছে। এই পার্থক্যটুকু যদি রাজনৈতিক বক্তা হিসেবে আমাদের বক্তৃতায় এবং উপলব্ধির ক্ষেত্রে যদি মিস হয়ে যায় তাহলে আন্দোলন সাফল্যমণ্ডিত হতে পারবে না।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন গণ অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক কর্নেল (অব.) মিয়া মশিউর রহমান।

আলোচনা সভায় এসময় উপস্থিত ছিলেন আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টির) সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, গণঅধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্য সচিব ফারুক হাসান, ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্টের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ, বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডেন্ট সদস্য আশরাফ আলী আকন প্রমুখ।