আগাম জামিন বিষয়ে নীতিমালা অনুসরণ না করা দুর্ভাগ্যজনক : আপিল বিভাগ

সিল্কসিটি নিউজ ডেস্ক

সর্বোচ্চ আদালত বলেছেন, আপিল বিভাগ থেকে আগাম জামিনের বিষয়ে যে গাইড লাইন দেয়া হয়েছে হাইকোর্ট বিভাগ সেটা পুরোপুরি অনুসরণ করছেন না, এটা দুর্ভাগ্যজনক। নিপুণ রায়ের আগাম জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানির সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ মন্তব্য করেন।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম নিপুণ রায়ের মামলার নথি দেখে বলেন, জামিনযোগ্য ধারায় মামলা যদি হাইকোর্টে জামিন চান, তাহলে ম্যাজিস্ট্রেট থাকার তো প্রয়োজন নেই। এসব মামলায় তো ম্যাজিস্ট্রেট কোর্ট জামিন দিতে পারেন।

নিপুণ রায়ের আইনজীবীদের উদ্দেশ্যে আদালত বলেন, আপনাদের মতো সিনিয়র আইনজীবীরা যখন এসব মামলা নিয়ে হাইকোর্টে যান, তখন হাইকোর্টও এসব মামলা এক্সটেইন করে। এটা ভেরি আনফরচুনেটলি হাইকোর্ট আগাম জামিন নিয়ে আপিল বিভাগের গাইডলাইন সঠিকভাবে অনুসরণ করছেন না।

নিপুণ রায়ের রায় সম্পর্কে আদালত বলেন, তাকে তো লাঠি নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এখন তো ফেসবুকের যুগ। হিরোইজম করে সেটা আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। এসময় নিপুণের আইনজীবীরা বলেন, নিপুণের লাঠি হাতের ছবি অনেক আগের।

জ্যেষ্ঠ আইনজীবী বদরুদ্দোজা বাদল বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা নিন্দনীয়। এ ঘটনায় যে বা যারাই জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। তবে নিপুণ রায়ের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই, শুধু রাজনৈতিক কারণে হয়রানির জন্যে তাকে মামলায় অভিযুক্ত করা হয়েছে।

শুনানির এক পর্যায়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, প্রধান বিচারপতিসহ বিচারকদের নিয়ে ক্রমাগত বিষেদগার করা হচ্ছে যা নিয়ে একপক্ষ নিন্দা জানাচ্ছে, আরেক পক্ষ ষড়যন্ত্র খুঁজছে। বিএনপির আইনজীবীরা যদি আদালত ও বিচারপতি নিয়ে বক্তব্যে সতর্ক না হয়, তাহলে তো অন্যরাও একই পথ নেবে। এসময় আপিল বিভাগ বলেন, বিচারপতিদের ও আদালতের সুরক্ষা দেয়ার দায়িত্ব সব আইনজীবীদের। সম্মিলিত আইনজীবী সমাজকে আদালত ও বিচারপতিদের মর্যাদা রক্ষার জন্য ভূমিকা রাখতে হবে।

পরে আপিল বিভাগ প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় মামলাসহ নাশকতার ৪ মামলায় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর জামিন বহাল রাখেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে নিপুণের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

এর আগে গত ৪ ডিসেম্বর প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় মামলাসহ নাশকতার ৮ মামলায় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীকে আগাম জামিন দেন হাইকোর্ট। ১১ জানুয়ারি পর্যন্ত তাকে আগাম জামিন দেয়া হয়। বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পরে এর মধ্যে চার মামলায় জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রাজধানীর রমনা ও পল্টনের ৭টি এবং দক্ষিণ কেরানীগঞ্জ থানার এক মামলায় তাকে জামিন দেন।