আগামী ৪ জানুয়ারী নাটোরে বসছে সপ্তদশ আঞ্চলিক স্কাউট সমাবেশ

নিজস্ব প্রতিবেদক,নাটোর:

‘নৈতিক মূল্যবোধে স্কাউটিং’ প্রতিপাদ্য নিয়ে আগামী ৪ জানুয়ারী থেকে নাটোর রাজবাড়ি চত্ত্বরে বসতে যাচ্ছে সপ্তদশ আঞ্চলিক স্কাউট সমাবেশ ২০১৮। এই সমাবেশে রাজশাহীর ৮জেলা সহ মোট ৯টি দলের মোট দুই হাজার স্কাউট ছাত্র/ছাত্রী অংশগ্রহন করবে।

আগামী বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় স্কাউট সমাবেশের উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া মুখ্য সচিব আবুল কালাম আজাদ, নাটোরের তিন সংসদ।সদস্য, রাজশাহী বিভাগীয় কমিশনার সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। মঙ্গলবার বেলা ৩টায় স্কাউট সমাবেশ নিয়ে এক প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

প্রেসব্রিফিংয়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনার ও স্কাউটের রাজশাহী রিজোওনাল সেক্রেটারী আমিনুল ইসলাম, নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, স্কাউট নাটোরের কমিশনার ও জেলা পরিষদের প্রধান নির্বাহী এনামুল হক, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, স্কাউট সম্পাদক সঞ্জিব চৌধুরি।

প্রেসব্রিফিংয়ে বলা হয়, ১৯০৭ সালে ইংল্যান্ডে স্কাউট যাত্রা শুরু। প্রতি চার বছর পর পর আঞ্চলিক, জেলা, উপজেলা সমাবেশ অনুষ্ঠিত হয়। ১৯৮৮সালে নাটোরে প্রথম আঞ্চলিক স্কাউট সমাবেশ হয়। এরপর আর সমাবেশ অনুষ্ঠিত হয়নি। নৈতিক মূল্যবোধে স্কাউটিং সহ বিভিন্ন কার্যক্রমে স্কাউটকে সম্পৃত্তা করতে এই সমাবেশের আয়োজন করা হয়েছে।

সমাবেশে রাজশাহীর ৮টি জেলা এবং একটি মেট্রোপলিটনসহ মোট ৯টি জেলা অংশ গ্রহন করবে। আর ২০৪টি দলের মোট দুই হাজার স্কাউটস অংশ গ্রহন করবে। এ জন্য নাটোর রাজবাড়ি চত্ত্বরে ১৯২টি ইউনিট করা হয়েছে। প্রতি তাবুতে মোট আটজন করে থাকবে। 

প্রেসব্রিফিং এ নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, আমি জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর দেখেছি ৩০/৩৫ শতাংশ স্কুলে স্কাউটের কার্যক্রম রয়েছে, আগামী জুন মাসের মধ্যে সকল স্কুলে শতভাগ স্কাউট কার্যক্রম চালু করা হবে।

স/শ