আগামী ৩০ ডিসেম্বর রাবিতে হতে যাচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

আগামী ৩০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ষষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা। রোববার (৩০ অক্টোবর) রাতে ২০২২-২৩ সালের ক্যাম্পাস ডিরেক্টর ও রাবির  ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আয়েশা আকতার সিল্কসিটি নিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, হাল্ট প্রাইজকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা, যা প্রতি বছর বিশ্বের ১২০ এর অধিক দেশের ২০০০-এর অধিক ক্যাম্পাসে আয়োজিত হয়ে থাকে। চলতি বছর ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে আমি দায়িত্ব পালন করছি।

ক্যাম্পাস ডিরেক্টর আয়েশা আকতার বলেন,  ২০১০ সাল থেকে প্রতি বছর জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি চলে আসছে। প্রতিযোগিতায় মূলত বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত সমস্যাকে একটি টেকসই ব্যবসায় পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে সমাধান করার চেষ্টা করা হয়। নোবেল বিজয়ী মোহাম্মদ ইউনুস এই প্রতিযোগিতার নামকরণ করেন ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’। হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় মূলত চারটি ধাপে চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হয়। ধাপগুলো হলো, ক্যাম্পাস, রিজিয়ন,গ্লোবাল সামিট, গ্লোবাল ফাইনাল।

ডিরেক্টর জানান, শিক্ষার্থীরা চারটি ধাপে তাদের ব্যবসার উদ্যোগের পরিকল্পনা প্রণয়নের ব্যাপারে  হাল্ট ফাউন্ডেশনের কাছে প্রস্তাব করেন । চূড়ান্ত বিজয়ীকে পুরস্কারস্বরূপ এক মিলিয়ন  মার্কিন ডলার প্রদান করা হয় ব্যবসায় উদ্যোগ বাস্তবায়ন করার জন্য। যা বাস্তবায়নের মাধ্যমে বিশ্বের যেকোনো সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত সমস্যা সমাধানের মাধ্যমে বিশ্বকে বদলে দেওয়ার স্বপ্ন দেখে এই সংগঠনটির সদস্যরা।

জি/আর