আগামী অর্থবছরে দেশের মাথাপিছু আয় হবে ৩ হাজার ৮৯ ডলার

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশা প্রকাশ করে বলেছেন, আগামী ২০২২–২৩ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ৩ হাজার ৮৯ মার্কিন ডলারে এবং মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ৫ শতাংশে উন্নীত হবে।

রোববার সরকারি ক্রয় ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত সভার পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রসঙ্গত, বাংলাদেশি রপ্তানিকারকরা তাদের রপ্তানির একটি অংশ বিদেশে বিনিয়োগ করতে পারবে এমন সুযোগ রেখে সম্প্রতি অর্থ মন্ত্রণালয় একটি নীতিমালা গেজেট আকারে প্রকাশ করেছে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, যদি অনুমোদন না করেন এটা হুন্ডির মাধ্যমে চলে যাবে বিভিন্ন দেশে। তার চেয়ে অফিশিয়ালি অ্যালাও (অনুমতি) করা ভালো। তবে ঢালাওভাবে সুযোগ দেওয়া হয়নি। যারা এক্সপোর্ট (রপ্তানি) করেন, যাদের রিটেনশন মানি রয়েছে তার ২০ শতাংশ বা নিট অ্যাসেটের ভিত্তিতে বিনিয়োগের সুযোগ পাবেন।

তিনি বলেন, এটা একটা ভালো উদ্যোগ। আমাদের প্রতিযোগিতা ক্ষমতা বেড়েছে। দেশের মানুষ এখন অনেক ইনোভেটিভ। দেশ এখন স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এখন যদি অ্যালাও (অনুমতি) না করা হয়, আমরা অন্যান্য দেশ থেকে পিছিয়ে পড়ব।

দেশের প্রবৃদ্ধি কমবে কিনা- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সরকারের প্রাক্কলন চলতি অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি হবে। তবে আইএমএফ’র প্রক্ষেপণ ৬ দশমিক ৬ শতাংশ হবে। আইএমএফ সব সময় রক্ষণশীল প্রক্ষেপণ করে থাকে। আমার বিশ্বাস, আমাদের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। চলতি অর্থবছরে অর্থনীতির আকার ৪৫৫ বিলিয়ন ডলার হবে, এর মাধ্যমে অর্ধ ট্রিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে পারব। তিনি আরও বলেন, আগামী অর্থবছর দেশের মাথাপিছু আয় তিন হাজার ৮৯ মার্কিন ডলারে উন্নীত হবে বলে আশা করছি।

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে, এখন দেশের মাথাপিছু আয় ২ হাজার ৫৫৪ ডলার।

 

সূত্রঃ যুগান্তর