‘আইপিএলে মেয়েদের ক্ষেত্রেও এমনটাই হতে পারে’

আইপিএল নিয়ে নিজের অভিব্যক্তি প্রকাশ করেছেন ভারতীয় নারী ক্রিকেট দলের তারকা ওপেনার স্মৃতি মন্ধনা। মঙ্গলবার ভারতের জাতীয় ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে ভার্চুয়াল আলোচনায় দেশটির জনপ্রিয় এ নারী ক্রিকেটার জানান আইপিএল নিয়ে তার নানা ভাবনার কথা। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, বিসিসিআই তিন দলের ওমেনস টি-২০ চ্যালেঞ্জ আয়োজন করে বটে, তবে সেটাকে সার্বিকভাবে মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল বলে অভিহিত করা যায় না। ছেলেদের আইপিএলের প্লে-অফ উইকের এই সংক্ষিপ্ত টুর্নামেন্ট নিয়ে যদিও এবার কোনও উচ্চবাচ্য নেই।

মন্ধনা বলেন, ‘এখনকার আইপিএল ১০-১১ বছর আগের আইপিএলের মতো একই রকম নেই। টুর্নামেন্ট যত গড়িয়েছে, মানও ততই উন্নত হয়েছে। আমি মনে করি যে মেয়েদের ক্ষেত্রেও এমনটাই হতে পারে। আমার মনে হয় ৫-৬ দলের টুর্নামেন্ট শুরু করার মতো যথেষ্ট মহিলা ক্রিকেটার রয়েছে আমাদের। পরে আমরা সেটাকে আট দলের টুর্নামেন্টে টেনে নিয়ে যেতে পারি। মেয়েদের ক্রিকেটে আইপিএলের মতো কোনও টি-২০ টুর্নামেন্ট নেই। তাহলে আমরা কীভাবে বুঝব প্রতিভা আছে কিনা। টুর্নামেন্ট শুরু না হলে মেয়েরা পরিণত হওয়ার মঞ্চ পাবে কীভাবে?’

ক্রিকেট অস্ট্রেলিয়া ছেলেদের পাশাপাশি মেয়েদের বিগ ব্যাশ লিগ আয়োজন করে। ঠিক সেরকমই ছেলেদের আইপিএলের পাশাপাশি মেয়েদের পূর্ণ দৈর্ঘ্যের আইপিএলের দাবি উঠছে বেশ কিছুদিন ধরেই। সেই দাবিটাকেই আরও জোরালো করলেন স্মৃতি মন্ধনা। বলাবাহুল্য, সেই দাবিকে সমর্থন করলেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

মেয়েদের আট দলের আইপিএল আয়োজন করতে হলে দরকার প্রচুর ঘরোয়া ক্রিকেটার। ভারতে এই মুহূর্তে সর্বোচ্চ মানের মহিলা ক্রিকেটারের বড় পুল হাতে নেই বিসিসিআইয়ের। মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল আয়োজন করা এখনই সম্ভব নয় বলে এটাই হল বোর্ডের অযুহাত। তবে মন্ধনা দাবি করেন যে, টুর্নামেন্ট শুরু না করলে কীভাবে বোঝা যাবে আইপিএলের মানের প্রতিভা ভারতের মহিলা ক্রিকেটে রয়েছে কিনা। তাঁর মতে, একবার টুর্নামেন্ট শুরু হলে পরবর্তী সময়ে প্রতিভা উঠে আসবে এখান থেকেই।

এক্ষেত্রে ছেলেদের আইপিএলের উদাহরণ দিয়ে মন্ধনা জানান, ১০-১১ বছর আগে ছেলেদের আইপিএল যে রকম ছিল, এখন অনেক বদলে গিয়েছে টুর্নামেন্ট। এখন আরও পরিণত হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। তাই ৮ দলের না হলেও অন্তত ৫-৬ দলের মেয়েদের আইপিএলের দাবি জানালেন মন্ধনা।

 

সূত্রঃ যুগান্তর