আইন সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ ৩ মাসের জন্য স্থগিত

সিল্কসিটিনিউজ ডেস্ক: আইন সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ এস কে মো. জহিরুল হককে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগে তিনমাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হককে আগামী দুই বছরের জন্য সচিব পদে চুক্তি ভিত্তিক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয় গত ৮ আগস্ট। সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আশরাফ উজ জামান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। একই সঙ্গে তার যোগদানপত্র গ্রহণের আদেশ কেন বেআইনি হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

গত ৭ আগস্ট আইন সচিব আবু সালেহ এস কে মো. জহিরুল হককে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগের প্রজ্ঞাপন জারি করে মন্ত্রণালয়। এই সচিব হিসেবে ওইদিনই তার চাকরির মেয়াদ শেষ হয়। এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে অবসর উত্তর ছুটি বাতিল করে দুই বছরের জন্য তাকে ওই পদে নিয়োগ দেয় সরকার। এই নিয়োগের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে রিট করেন আইনজীবী আশরাফুজ্জামান।

 

সূত্র: বাংলাট্রিবিউন