অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন উসমান খাজা

অস্ট্রেলিয়া দলের তারকা ব্যাটসম্যান উসমান খাজা কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন। স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারে নিষেধাজ্ঞার পর দলের দুঃসময়ে ব্যাটিং লাইনআপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন উসমান খাজা।

এছাড়াও প্রথম মুসলিম ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার অধিনায়কও হন তিনি। এর মধ্যে তিনি ভেঙেছেন অনেক ঐতিহাসিক রেকর্ড।

সেই অভিজ্ঞ খেলোয়াড়কে বাদ দিয়েই এবারের কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

অস্ট্রেলিয়ার নতুন কেন্দ্রীয় চুক্তিতে রয়েছেন ২০ জন ক্রিকেটার। প্রথমবার অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে স্থান পেয়েছেন মার্নাস লাবুশেন। এ ছাড়া চুক্তিতে ফিরেছেন মিচেল মার্শ, অ্যাশটন অ্যাগার, জো বার্নস, কেন রিচার্ডসন ও ম্যাথু ওয়েড।

উসমান খাজার সঙ্গে আরও বাদ পড়েছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। বাদ পড়াদের তালিকায় রয়েছেন শন মার্শ, মার্কাস স্টয়নিস, ন্যাথান কোল্টার-নাইল, পিটার হ্যান্ডসকম, মার্কাস হ্যারিস ও অ্যাশটন টার্নার। গতবারের চুক্তিতে থাকা পিটার সিডল ইতিমধ্যে অবসর নিয়েছেন।

উসমান খাজার বাদ পড়া নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক প্যানেলের চেয়ারম্যান ট্রেভর হনস বলেন, উসমান একজন দুর্ভাগা খেলোয়াড়, এতে কোনো সন্দেহ নেই। অ্যাশেজ সিরিজের পর গত এক বছরে সে অস্ট্রেলিয়ার কোনো ফরম্যাটেই খেলতে পারেনি। অস্ট্রেলিয়ার হয়ে ওয়ান ডে ক্রিকেটে সে না খেললেও গত মৌসুমে অনুষ্ঠিত হওয়া মার্শ কাপে সে অসাধারণ পারফরর্মেন্স করেছে। আমি জানি, উসমান একজন অবিশ্বাস্য খেলোয়াড়। সে চ্যালেঞ্জ নিতে পছন্দ করে এতে আমার কোনো সন্দেহ নেই। আশা করি, সে আবার অস্ট্রেলিয়া দলে স্বকীয় অবস্থানে ফিরবে।

নতুন চুক্তি নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক প্যানেলের চেয়ারম্যান ট্রেভর হনস বলেন, ‘সব সময় দুর্ভাগ্যজনকভাবে কেউ না কেউ তো বাদ পড়েই। তবে তালিকায় না থাকা মানে এই নয় যে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার কোনো সুযোগ পাবে না।’

তালিকায় নতুন যুক্ত হওয়া দুই ক্রিকেটার সম্পর্কে নির্বাচক প্যানেলের চেয়ারম্যান বলেন, মিচ মার্শ ও ম্যাথু ওয়েড প্রমাণ করেছে যে বাদ পড়লেও ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভালো খেলে আবার ফেরা যায়।

কেন্দ্রীয় চুক্তির তালিকা : অ্যাশটন অ্যাগার, জো বার্নস, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পেইন, জেমস প্যাটিনসন, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জ্যাম্পা।

সূত্র: ইএসপিএন ক্রিকইনফো