অসহ্য গরমে ত্বকের সুরক্ষায় ভরসা রাখুন ৫ পানীয়তে

সিল্কসিটি লাইফস্টাইল ডেস্ক:

প্রচণ্ড তাপদাহে পুড়ছে পুরো দেশে। তাপমাত্রা বাড়লে যে শারীরিক সমস্যাগুলো দেখা দেয় তার মধ্যে পানিশূন্যতা অন্যতম। গরমের কারণে দেহের পানির ঘাটতি দেখা দেয়। ফলে ত্বক হয়ে পরে নিষ্প্রাণ। দেখা দেয় হিট স্ট্রোকের আশঙ্কা। তাই চিকিৎসক থেকে শুরু করে পুষ্টিবিদ সবাই এ সময় বেশি করে পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন।

কেবল পানি পান করলেই হয় না। গরমে শরীর আর ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে কিছু তরলের ওপরও ভরসা রাখতে হবে। এমন কিছু উপকারি পানীয় সম্পর্কে জানুন-

গ্রিন টি

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি ত্বকে যেকোনো ধরনের প্রদাহ দূর করে। এটি শরীর থেকে টক্সিন দূর করে। ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনে। তাই রোজ গ্রিন টি পান করুন। গরম চা যে খেতে হবে এমন কিন্তু নয়। বরং পুদিনা, বরফ মিশিয়ে বানিয়ে নিতে পারেন কোল্ড গ্রিন টি।

অ্যালোভেরার রস

শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে অ্যালোভেরা। বিভিন্ন ভিটামিন, খনিজ ও অ্যামাইনো অ্যাসিডে সমৃদ্ধ এই রস খেলে পেটের বহু সমস্যার নিরাময় হয়। আর পেট ভালো থাকলে তার প্রভাব পড়ে ত্বকে। অ্যালোভেরার রসে থাকা অ্যামাইনো অ্যাসিড ত্বকের প্রদাহ দূর করতেও সাহায্য করে। অ্যালোভেরার শাঁসের সঙ্গে পানি মিশিয়ে ব্লেন্ড করে পান করুন। সঙ্গে মেশাতে পারেন পুদিনা আর লেবু।

গাজরের রস

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য একটি জরুরি উপাদান ভিটামিন এ। গাজরের রস ভিটামিন-এর প্রাকৃতিক উৎস। তাই নিয়মিত গাজরের রস খেলে ত্বকের জেল্লা ফিরে আসে।

ডাবের পানি

ডাবের জলে রয়েছে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট। এটি শরীরের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের তারুণ্য ধরে রাখতেও বেশ কার্যকর ডাবের পানি। শরীর আর ত্বক দুটোই ভালো রাখে এটি।

এই গরমে অনেকে ত্বকের যত্নে উদাসীন হয়ে পড়েন। এই পানীয়গুলো পান করুন আর সুস্থ থাকুন। সূত্র: আমাদেরসময়