অল্পের জন্য পরাজয় থেকে রক্ষা পেল টাইগার বাহিনী

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

গত জুনে খেলেছেন শেষ ওয়ানডে। এই বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হয়ে বড় ধাক্কা খেয়েছিলেন। কিন্তু অবৈধ বোলিং অ্যাকশন শুধরে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই তরুণ তাসকিন আহমেদ ম্যাচ জেতালেন বাংলাদশেকে। তাও প্রায় হারতে বসা ম্যাচ। ৪৮তম ও ৫০তম ওভারে বল করেছেন।

 

দুটি করে উইকেট নিয়েছেন। ৪ উইকেট তার ৫৯ রানে। টাইগারদের কাঁপিয়ে দিয়েছিল আফগানরা। কিন্তু তাসকিনের কারণে একটুর জন্য না পারার আক্ষেপ তাদের। ম্যাচের শেষ বলে ২৫৮ রানে অল আউট তারা। রবিবার মিরপুরে আফগানদের ৭ রানে হারাল টাইগাররা। ৩ ম্যাচের সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

 

শেষ বলে অল আউট হয়েছিল বাংলাদেশ। করেছিল ২৬৫ রান। এরপর হারের শঙ্কা জাগে তাদের সামনে। কিন্তু বোলাররা দারুণ লড়ে ম্যাচ জেতালেন। রোমাঞ্চকর হয়ে উঠেছিল খেলা। ১৮ বলে জিততে ২৭ রান 231013taskinদরকার ছিল আফগানদের। হাতে ছিল ৫ উইকেট। এই সময় ৪৮তম ওভারে তাসকিন ৬ রান দিয়ে দুই উইকেট নিলেন। পরের ওভারে রুবেল হোসেন ৮ রানে নিয়েছেন ১ উইকেট। শেষ ওভারে জিততে আফগানদের দরকার ১৩ রান। কিন্তু দ্বিতীয় ও ষষ্ঠ বলে উইকেট নিয়েছেন তাসকিন। আফগানরা তুলতে পেরেছে ৫ রান। আক্ষেপ তাদের ৮ রানের।

তৃতীয় উইকেটে ১৪৪ রান। হাশমাতুল্লা শাহিদি ও রহমত শাহ এই উইকেটে তাদের রেকর্ড জুটি গড়ে ফেলেছেন আগেই। কিছুতেই তাদের আলাদা করা যাচ্ছে না। এই সময় সাকিব আল হাসান আঘাত হানলেন। তাতে ফেরার চেষ্টায় টাইগাররা। এই ব্রেক থ্রুর পরও বাংলাদেশের সামনে সীমিত সুযোগ। পারবে কি টাইগাররা? নাকি অঘটন ঘটিয়ে ছাড়বে আফগানরা?

 

৪২ ওভারে ৩ উইকেটে ২০০ রান আফগানিস্তানের। তাদের সামনে ২৬৬ রানের টার্গেট। ৪৮ বলে করতে হবে শেষ ৭ উইকেট। মাশরাফি বিন মর্তুজার দলের চ্যালেঞ্জ এর আগেই তাদের শেষ করে দেওয়া বা ঠেকিয়ে দেওয়া। জমে উঠেছে ম্যাচ। সেট ব্যাটসম্যান শাহিদি ৭১ রানে ব্যাট করছিলেন। অভিজ্ঞ মোহাম্মদ নবি (৪) যোগ দিয়েছিলেন তার সাথে।

 

৪০তম ওভারের শেষ বল। তাইজুল ইসলামের বলে মাহমুদ উল্লাহ ক্যাচ ছাড়লেন শাহিদি (৬৩)। আফগানরা তখন ২ উইকেটে ১৮৮। পরের ওভারটি সাকিবের নবম। ওভারের প্রথম দ্বিতীয় বল। রহমত (৭১) তাকে খেলতে বেরিয়ে বল মিস করলেন। মুশফিক স্ট্যাম্পিংয়ের শিকার বানালেন। আব্দুর রাজ্জাককে ছাড়িয়ে ২০৮ উইকেট নিয়ে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড হলো শুধুই সাকিবের। শেষ উইকেটটি আফগানরা হারিয়েছিল অষ্টম ওভারে। নিয়েছিলেন সাকিবই। ১৯০ রানে তৃতীয় উইকেট হারাল আফগানিস্তান। খেলাটা এখনো তাদের হাতেই।

বিপজ্জনক মোহাম্মদ শাহজাদের ফিরে যাওয়ার কথা কোনো রান না করেই। নিষেধাজ্ঞা থেকে ফেরা তাসকিন আহমেদের করা ইনিংসের প্রথম বৈধ বলেই। কিন্তু ফার্স্ট স্লিপে রেগুলার ক্যাচটি ছাড়লেন ইমরুল কায়েস। ইঙ্গিতটা ভালো ছিল না। কিন্তু পরপর দুই ওভারে মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসানের আঘাতে চাপের মুখে পড়ে আফগানিস্তান। তৃতীয় উইকেটে চমৎকার জুটি গড়ে দলকে টেনে তুলেছিলেন রহমত ও শাহিদি।

 

শাহজাদ বাংলাদেশ অধিনায়ক মাশরাফিকে ছক্কা হাঁকিয়েছিলেন। কিন্তু পরের বলেই শোধ নিয়েছেন নড়াইল এক্সপ্রেস। ২১ বলে ৩১ রান করে মুশফিকুর রহিমকে ক্যাচ দিয়ে ফেরেন শাহজাদ। এর পরের ওভারটি সাকিবের প্রথম। তৃতীয় বলেই তার আঘাত। অন্য ওপেনার শাবির নুরিকে (৯) এলবিডাব্লিউর ফাঁদ ফেললেন। সেই সাথে বাংলাদেশের সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারের রেকর্ডে আব্দুর রাজ্জাকের (২০৭ উইকেট) পাশে বসলেন। তিন সংস্করণের ক্রিকেটেই দেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারী বিশ্বের একমাত্র বোলার সাকিব।  শেষে সবকটি উইকেট হারিয়ে আফগানরা সংগ্রহ করে ১৫৮ রান। আর তাতেই বাংলাদেশ হারতে হারতে শেষ অবধি জয় নিয়েই মাঠ ছাড়ে। ৭ রানের কষ্টার্জিত জয়ে সাকিবের সঙ্গে বড় ভূমিকা রাখেন তাসকিন আহমেদ। শেষ ওভারে ১৩ রান দরকার ছিল আফগানদের। হাতে ছিল দুটি উইকেট। কিন্তু সেই দুটি উকেটও হারিয়ে বসে আফগানরা। আর শেষ ওভারে দলের পাল্লায় যোগ হয় ৬ রান।

 

ফলে ৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বাহিনী।

 

এর আগে তামিম ইকবালের ৮০, মাহমুদ উল্লাহর ৬২, সাকিব আল হাসানের ৪৮ ও ইমরুল কায়েসের ৩৭ বাংলাদেশকে মাঝারি সংগ্রহটা গড়ে দিয়েছে। বাকিদের মধ্যে ৯ নম্বরে তাইজুল ইসলামের ১১ সর্বোচ্চ। শেষ ৪ উইকেট পড়েছে ১৯ রানে। ৪০ ওভারে দলের রান ছিল ৩ উইকেটে ১৯৬। কিছু রান তো কম হয়েছেই বটে।

সৌম্য সরকার ইনিংসের পঞ্চম বলে শূণ্য রানে আউট হয়েছেন। এরপর ইমরুল কায়েস ও তামিম ইকবাল ৮৩ রানের জুটি গড়েছেন। দশ মাস পর ওয়ানডেতে ফিরে সেই হিসেবে আর ধাক্কা খেতে হয়নি টাইগারদের। এই দুইজন বাংলাদেশের শেষ ম্যাচ গেত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৭ রানের উদ্বোধনী জুট গড়েছিলেন। দুজনই করেছিলেন ৭৩ রান। কায়েসের বিদায়ের পর মাহমুদ উল্লাহ ও তামিমের ৭৯ রানের জুটি।

২০ রানের জন্য সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে ফেরার সময় তামিমের সাথে অবশ্য একটা মাইলফলক ফিরেছে। তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে ৯০০০ রান করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার হয়েছেন এই বাঁ হাতি। ৯৮ বলে ৮০ রানে তার বিদায়ের সময় দলের গড় রান সাড়ে চারের ওপর। মাহমুদ উল্লাহ ১৬ রান নিলেন দৌলত জারদানের এক ওভারে। কিন্তু ছন্দ পতন দ্রুত। আফগানদের চমৎকার বোলিং এবং স্বাগতিকদের কিছু ভুলে উইকেট পড়ে টপাটপ। স্লগ ওভারে স্লগ আর করা হয় না। তাই শেষ পর্যন্ত শঙ্কা উড়ে বেড়ায়।

সূত্র: অনলাইন