অলরাউন্ড পারফরম্যান্সে চালকের আসনে পাকিস্তান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রথম ইনিংসে পাকিস্তানের ২৮২ রানের জবাবে দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ মাত্র ১৪৫ রানে। অল্প রানে অজি ইনিংসকে শেষ করে দেওয়ার কাজটা ভালই সারলেন পাক বোলাররা। মহম্মদ আব্বাসের পাঁচ উইকেট ও বিলাল আসিফের তিন উইকেটে ভর করে প্রথম ইনিংসে ১৩৭ রানে বড় লিড নেয় সরফরাজ অ্যান্ড কোম্পানি। এরপর দ্বিতীয় ইনিংসে ফকহর জামান (৬৬) এবং আজহার আলির (৫৪ অপরাজিত) ব্যাটে দ্বিতীয় দিনের শেষে চালকের আসনে পাকিস্তান। ইতিমধ্যেই ২৮১ রানে এগিয়ে রয়েছে তারা।

দুই উইকেটে ২০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। কিন্তু আব্বাস-বিলাল জুটির সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ব্যাগি গ্রীণদের ব্যাটিং লাইন আপ। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন ওপেনার অ্যারন ফিঞ্চ। শেষদিকে স্টার্ক-ল্যাবুসচ্যাগনের ৩৭ রানের পার্টনারশিপ অস্ট্রেলিয়ার ইনিংসকে দেড়শোর কাছাকাছি নিয়ে যায়। স্টার্ক ৩৪ এবং ল্যাবুসচ্যাগনে ২৫ রান করেন। পাঁচ উইকেট নিয়ে অজি ইনিংসের কোমর ভাঙার কাজ করেন মহম্মদ আব্বাস। তিন উইকেট নিয়ে তাঁকে যোগ্য সহায়তা করেন বিলাল আসিফ। মাত্র ১৪৫ রানেই শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

প্রথম ইনিংসে ১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুতে মহম্মদ হাফিজের উইকেট হারায় পাকিস্তান। কিন্তু ফকহার-আলির ৯১ রানের জুটি ম্যাচে অনেকটাই এগিয়ে নিয়ে যায় পাকিস্তানকে। ফকহার ৬৬ রানে আউট হলেও দিনের শেষে ৫৪ রানে অপরাজিত রয়েছেন আজহার আলি। দিনের শেষে পাকিস্তানের রান দুই উইকেট হারিয়ে ১৪৪। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার থেকে তারা এগিয়ে ২৮১ রানে।

অল্পের জন্য জয় হাতছাড়া করতে হয়েছে প্রথম টেস্টে। তাই দ্বিতীয় টেস্টেও চালকের আসনে থেকে জয় হাতছাড়া করতে নারাজ পাকিস্তান। এখন দেখার তৃতীয় দিন রানের পাহাড় গড়ে অজিদের কতটা চাপে রাখে তারা। সূত্র: কলকাতা 24