অর্থনৈতিক সহযোগিতা জোরদারে গুরুত্ব দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ মুসলিম দেশের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নিজেদের মধ্যে পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে জোর দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার উদীয়মান অর্থনীতির পাঁচ দেশ। নিজেদের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে অবকাঠামো উন্নয়ন, মানবসম্পদ উন্নয়নের পাশাপাশি আর্থিক খাতের উন্নয়নে গুরুত্ব দেওয়া হয়েছে। এসব সহযোগিতা পর্যটন ও হালাল খাদ্যের শিল্পের ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

গতকাল মঙ্গলবার স্থানীয় একটি হোটেলে ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম (ডব্লিওআইএইএফ) ও সাউথ-ইস্ট এশিয়ান কোঅপারেশনের (সিয়াকো) উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। ‘ঢাকা রাউন্ডটেবল ২০১৯’ নামে দিনব্যাপী ঐ বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ ও শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সিয়াকোভুক্ত দেশগুলো হলো বাংলাদেশ ছাড়াও ব্রুনাই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মালদ্বীপ। বক্তারা আলোচ্য দেশগুলোর অর্থনৈতিক সংযোগ বৃদ্ধির সম্ভাবনা ও বিদ্যমান চ্যালেঞ্জ তুলে ধরার পাশাপাশি এ থেকে উত্তরণের উপায় নিয়েও আলোচনা করেন।

এ সময় জানানো হয়, ইসলামিক অর্থায়ন ২০১৭ সালের ২ লাখ ৪০ হাজার কোটি মার্কিন ডলার থেকে বেড়ে ২০২৩ সাল নাগাদ ৩ লাখ ৮০ হাজার কোটি হবে বলে আশা করা হচ্ছে। শরিয়াহভিত্তিক অর্থনীতিকে গুরুত্ব দিলে তা এ অঞ্চলের মুসলিম দেশগুলোর অর্থনৈতিক অগ্রগতিতে বড়ো ভূমিকা রাখতে পারে।

সিয়াকো ফাউন্ডেশনের নির্বাহী চেয়ারম্যান সালাউদ্দিন কাশেম খান বলেন, বাণিজ্য, বিনিয়োগ, পর্যটনসহ সার্বিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে এ ফোরাম এ অঞ্চলের দেশগুলোর আর্থসামাজিক উন্নয়নে পথ দেখাতে সহযোগিতা করবে। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন সিয়াকো ফাউন্ডেশনের চেয়ারম্যান অ্যাম্বাসেডর মোহাম্মদ মহসিন, বোর্ড অব ট্রাস্টির সদস্য তান স্যার ওয়ান মোহাম্মদ জাহিদ প্রমুখ।