অবৈধ স্থাপনা উচ্ছেদে রাসিকের অভিযান শুরু ১৫ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক:
জনদুর্ভোগ দূর করতে ফুটপাত ও রাস্তাপাশে অবৈধ স্থাপনা এবং দোকান উচ্ছেদ অভিযানে নামছে রাজশাহী সিটি কর্পোরেশন। আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে এ অভিযান। অভিযান চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল এ অভিযান পরিচালনা করবেন বলে জানা গেছে।

গত ৯ এপ্রিল রাজশাহী সিটি কর্পোরেশনের বিশেষ সভা অনুষ্ঠিত হয়। বিশেষ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, জনদুর্ভোগ দূর করতে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে অবৈধ স্থাপনা ও ফুটপাত দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করা হবে। সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত ফুটপাত বা রাস্তার ধারে দোকান বসাতে পারবে না ব্যবসায়ীরা। ফুটপাত ও রাস্তার পাশের ব্যবসায়ীরা বিকেল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবে। তবে কোন ব্যবসায়ী ফুটপাত বা রাস্তায় স্থায়ীভাবে ব্যবসার মালামাল/ সরঞ্জাম রাখতে পারবে না। বিকেল চারটায় মালামাল এনে দোকান বসিয়ে রাত ১০টা পর্যন্ত ব্যবসা করতে পারবেন। এরপর রাত ১০টায় দোকান সরিয়ে নিয়ে যেতে হবে।

আগামী ১৫ এপ্রিল মহানগরীর মাস্টারপাড়া কালিমন্দির থেকে শুরু হয়ে পদ্মাপাড় হয়ে হয়রত শাহ মখদুম (রহ.) মাজার পর্যন্ত প্রথমদিন উচ্ছেদ অভিযান পরিচালিত হবে। দ্বিতীয় দিন ১৬ এপ্রিল টিকাপাড়া হতে অর্কিড ছাত্রাবাস, কল্পনা হল হতে ঢাকা বাস টার্মিনাল পর্যন্ত, তৃতীয় দিন ১৭ এপ্রিল ঝাউতলা মোড় হতে লক্ষ্মীপুর কাঁচাবাজার হয়ে লক্ষ্মীপুর মোড় হয়ে ঘোষপাড়া মোড় পর্যন্ত, চতুর্থ দিন ১৮ এপ্রিল আলুপট্টি থেকে সাহেব বাজার হয়ে ফায়ার সার্ভিস পর্যন্ত, পঞ্চম দিন ১৯ এপ্রিল শহীদ কামারুজ্জামান চত্বর থেকে আম চত্বর পর্যন্ত, রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম সংলগ্ন ১৯ নং ওয়ার্ড রোড পর্যন্ত উচ্ছেদ অভিযান চলবে।

এছাড়া ৬ষ্ঠ দিন ২০ এপ্রিল বন্ধগেট থেকে সিটি হাট পর্যন্ত, সপ্তম দিন ২১ এপ্রিল কাশিয়াডাঙ্গা হতে কাঠালবাড়িয়া হয়ে আইটি ভিলেজ হয়ে কোর্ট চত্বর পর্যন্ত, অষ্টম দিন ২২ এপ্রিল শহীদ কামারুজ্জামান চত্বর হতে স্মৃতি অম্লান (ভদ্রা মোড় ) হয়ে চৌদ্দপাই পর্যন্ত, ৯ম দিন ২৩ এপ্রিল ফায়ার সার্ভিস মোড় থেকে সিএন্ড মোড় হয়ে কোর্ট চত্বর পর্যন্ত, ১০ম দিন ২৪ এপ্রিল বহরমপুর রেলক্রসিং হতে বাইপাস মোড় হয়ে কাশিয়াডাঙ্গা পর্যন্ত  এবং শেষদিন ২৫ এপ্রিল ভেড়িপাড়া হতে টি বাঁধ হয়ে সার্কিট হাউজ হয়ে দরগা গেট পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালিত হবে।

জনদুর্ভোগ দূর করতে উচ্ছেদ অভিযানে নামছে সিটি কর্পোরেশন । তবে ব্যবসায়ীদের কথা চিন্তা করে তাদের ব্যবসার জন্য নির্দিষ্ট সময়সীমা বেধে দেয়া হয়েছে। বিশেষভাবে লক্ষণীয়, রাস্তাপাশে যাদের দোকান আছে, তারা তাদের মালামাল ফুটপাতে প্রদর্শন করেন। এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। সব বিষয়ে সবার সহযোগিতা কাম্য করেছে সিটি কর্পোরেশন।

স/শা