অবসরে ৭৬টি সেঞ্চুরির মালিক রজার্স

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

আন্তর্জাতিক ক্রিকেটের পর প্রথমশ্রেণির ক্রিকেটেও অবসরের ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটসম্যান ক্রিস রজার্স। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নসশিপে সামারসেটের হয়ে শেষ ম্যাচটির পরই ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

 

৩৯ বছর বয়সী এ তারকা শেষ ম্যাচে সামারসেটের ৩২৫ রানের জয়ে দুই ইনিংসে সেঞ্চুরির দেখা পান। আর লর্ডসে যদি ইয়র্কশায়ার ও মিডলসেক্স কেউই জিততে না পারে তবে ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়নসশিপ শিরোপা ঘরে তুলবে রজার্সের দল।

 

১৯৯৮-৯৯ মৌসুমে থেকে প্রথমশ্রেণির ক্রিকেট শুরু করেন রজার্স। মোট ৩১৩টি ম্যাচে তিনি ৪৯.৫৫ গড়ে রান করেছেন ২৫ হাজারেরও বেশি। সেঞ্চুরির দেখা পেয়েছেন ৭৬টি। হাফসেঞ্চুরি রয়েছে ১২২টি। ইংল্যান্ডের সামারসেটের আগে নিজ দেশের ক্লাব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়ার হয়েও খেলেছেন তিনি।

 

অস্ট্রেলিয়ানদের হয়ে প্রথমশ্রেণির ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় নয় নম্বরে রয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান রজার্স। ১১৭টি সেঞ্চুরি করে শীর্ষে রয়েছেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যান, ৮৬ সেঞ্চুরি করে দুইয়ে রয়েছেন জাস্টিন ল্যাঙ্গার। আর ৮২ সেঞ্চুরি করে তৃতীয় অবস্থানে আছেন বর্তমান অজি কোচ ড্যারেন লেহমান।

 

জাতীয় দলের হয়ে অবশ্য খুব বেশি খেলতে পারেননি রজার্স। ২০০৮ সালে পার্থে ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলার পর দীর্ঘ বিরতিতে ২০১৩ সালে আবারও ফেরেন সাদা পোশাকে। সেবার থিতু হয়ে দারুণ পারফরম্যান্স করে গেলেও দুই বছর পর নিজেই অবসর নেন।

 

২৫ টেস্টে ৪২.৮৭ গড়ে দুই হাজারের বেশি রান সহ করেছেন পাঁচটি সেঞ্চুরি ও ১৪টি হাফসেঞ্চুরি। তবে অজিদের হয়ে কখনো রঙ্গিন পোশাকে নামা হয়নি রজার্সের।

সূত্র: বাংলা নিউজ