অবসরে যাচ্ছেন জ্যাক মা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সোমবার সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছে তিনি।

শিক্ষা খাতে দাতব্যমূলক কাজ করতেই এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদটি তিনি ছেড়ে দিচ্ছেন। তবে অবসরে গেলেও তিনি আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য থাকবেন।

সম্প্রতি সংবাদ মাধ্যম ব্লুমবার্গের কাছে তিনি নিজস্ব একটি দাতব্য সংস্থা স্থাপনের ইচ্ছা প্রকাশ করেন। এর আগে একই পথে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও হেঁটেছেন। জ্যাক মা বলেছেন, এ বিষয়ে বিল গেটসের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। দ্রুতই আমি আবার শিক্ষকতায় ফিরে যাবো। আমার মনে হয়, আলিবাবার সিইও হওয়ার চেয়ে আমি শিক্ষকতার দায়িত্বটি আরও ভালোভাবে পালন করতে পারবো।

জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। সাবেক এই ইংরেজি শিক্ষক আরও জানিয়েছেন, নতুন যুগের সূচনা হচ্ছে। আমি শিক্ষাকে ভালোবাসি।

১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা, যা বিশ্বের এখন অন্যতম বড় ই-কমার্স কোম্পানি। এর পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা ও ক্লা‌উড কম্পিউটিংয়েও কোম্পানিটি বিনিয়োগ করে থাকে। সব মিলিয়ে আলিবাবার বাজার মূল্য এখন ৪০০ বিলিয়ন ডলার। ৫৪ বছর বয়সী জ্যাক মা এখন চীনের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ প্রায় ৪০ বিলিয়ন বা ৪ হাজার কোটি ডলার।

আলিবাবার সিইও পদ থেকে জ্যাক মা সরে দাঁড়ান ২০১৩ সালে। তার জায়গায় সিইওর দায়িত্ব নেন ড্যানিয়েল ঝাং। এবারও এক্সিকিউটিভ চেয়ারম্যানের পদে থাকা জ্যাক মার উত্তরসূরি হিসেবে শোনা যাচ্ছে ড্যানিয়েল ঝাংয়ের নাম। তার দখলে আলিবার ৬ দশমিক ৪ শতাংশ শেয়ার রয়েছে।

বিবিসি  ও নিউইয়র্ক টাইমস অবলম্বনে