অবশেষে সৌদি আরবে অস্ত্র বিক্রি সীমিত করছে যুক্তরাষ্ট্র

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অবশেষে সৌদি আরবের সঙ্গে অস্ত্র বিক্রির পরিমাণ সীমিত পর্যায়ে নিয়ে আসার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র। ইয়েমেনে সৌদি আরবের বেসামরিক হত্যাকাণ্ডের মহোৎসব নিয়ে যখন গোটা বিশ্ব সোচ্চার, ঠিক সেই সময় এই ঘোষণা দেওয়া হলো।

বিবিসির খবরে পেন্টাগন সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম; সৌদি আরবকে নতুন করে তেমন কোনও অস্ত্র আর সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র। তবে সীমান্ত নিরাপত্তার স্বার্থকে কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র বেশিরভাগ ক্ষেত্রেই অস্ত্র বিক্রিই অব্যাহত রাখছে বলে জানিয়েছে বিবিসি।
ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের বিপরীতে ইয়েমেনের নির্বাচিত সরকারের সমর্থনে সৌদি নেতৃত্বাধীন একটি জোট ইয়েমেনে বোমা বর্ষণ করে চলেছে। এই অক্টোবরেও ইয়েমেনের একটি শেষকৃত্যের অনুষ্ঠানে হামলা চালিয়ে ১৪০ জনেরও বেশি বেসামরিক ইয়েমেনিকে হত্যার ঘটনায় তাদের দিকেই সন্দেহের তীর ওঠে। বারাক ওবামার প্রশাসন বলেছে, ইয়েমেনে যে বৃষ্টির মতোন করে বিমান হামলা চালানো হচ্ছে সেটা তাদের নজরে ছিল।

 
পরে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক একজন মুখপাত্র নেড প্রাইস সৌদি আরবকে হুঁশিয়ার করে বলেন, মার্কিন নিরাপত্তা সহযোগিতা দেওয়ার মানে ‘ফাঁকা চেক দেওয়া নয়’। তবে সুনির্দিষ্ট কিছু অস্ত্র বিক্রি বন্ধ করা হলেও সীমান্ত নিরাপত্তার স্বার্থে সৌদি আরবকে গোয়েন্দা সহযোগিতা এবং অস্ত্র যুগিয়ে যাওয়ার কথাও জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি বেসামরিক হত্যাকাণ্ড রুখতে সৌদি যুদ্ধবিমান পরিচালনাকারীদের প্রশিক্ষণ-সহযোগিতা দেওয়ার কথাও জানিয়েছে তারা।

 
পেন্টাগন সূত্রের বরাত দিয়ে বিবিসি আরও জানিয়েছে, ৩ বিলিয়ন ডলারেরও বেশি অর্থের সামরিক গেলিকপ্টার সরবরাহ চুক্তিসহ অন্যান্য চুক্তি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

 

 

প্রায় দুই বছর ধরে চলে আসা সৌদি অভিযানে ক্রমশ বিরানভূমিতে পরিণত হচ্ছে ইয়েমেন। ইসলামিক স্টেট (আইএস)-এর বিরুদ্ধে যুদ্ধ, সিরিয়ার গৃহযুদ্ধ আর শরণার্থী সংকটের ভিড়ে ইয়েমেন বিশ্বের নজর কাড়তে পারেনি। অথচ এ যুদ্ধে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছে। ঘরবাড়ি হারিয়েছেন অন্তত ৩০ লাখ মানুষ। আর দেশ ছাড়া মানুষের সংখ্যা ১ কোটি ৪০ লাখ। দেশটির অর্ধেকেরও বেশি এলাকায় বিরাজ করছে খাদ্যাভাব। অভুক্ত অবস্থায় রয়েছেন ইয়েমেনের বহু নাগরিক।

 
পরাশক্তিগুলোর ছায়া যুদ্ধের পুতুল হয়ে মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনে এ বিভীষিকা ছড়াচ্ছে সৌদি আরব। ইরানের সমর্থন নিয়ে ইয়েমেনের সরকারকে উচ্ছেদ করা হুথি বিদ্রোহীদের দমনে সেখানে একতরফা যুদ্ধ শুরু করেছে সৌদি আরব। সঙ্গে আছে সৌদিপন্থী মধ্যপ্রাচ্যের আরও কয়েকটি দেশ। ফলে ইরান ও সৌদি আরবের বিরোধের বলি হচ্ছেন সাধারণ মানুষ।

সূত্র: বাংলা ট্রিবিউন