অবশেষে বিদেশি শিক্ষার্থী-ব্যবসায়ীদের জন্য সীমান্ত খুলছে জাপান

করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধের পর অবশেষে সীমান্ত খুলতে যাচ্ছে জাপান। প্রাথমিকভাবে সীমিত সংখ্যক বিদেশি শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৃহস্পতিবার ( ১৭ ফেব্রুয়ারি) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ঘোষণা অনুযায়ী, নতুন নিয়মটি মার্চে কার্যকর হবে। বিভিন্ন ব্যবসায়ী ও অ্যাকাডেমিক সংগঠন থেকে চাপ তৈরি হওয়ায় জাপান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, গত এক বছরের মধ্যে এটি জাপানের সবচেয়ে বড় পদক্ষেপ। বিশ্বের অন্যান্য দেশ যখন করোনার বিধিনিষেধ শিথিল করছে ও নতুন ধরন ওমিক্রনের প্রভাবে মৃত্যু ঝুঁকি কমছে তখনই জাপানের পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এক সংবাদ সম্মেলনে বলেন, সারাদেশে ওমিক্রন বিস্তারের গতি ও সংক্রমিত মানুষের সংখ্যা কমতে শুরু করেছে।

এর আগে গত বছরের নভেম্বরে ছোট পরিসরে সীমান্ত খুলে জাপান সরকার। তবে নতুন ধরনের কারণে দ্রুতই সে নিয়ম বাতিল করা হয়। তবে বর্তমানের নিয়ম অনুযায়ী, মার্চে বিদেশি শিক্ষার্থী, ব্যবসায়ী ও প্রযুক্তিগত প্রশিক্ষণার্থীরা জাপানে প্রবেশ করতে পারবেন। কিন্তু এবারও বন্ধ রাখা হয়েছে পর্যটনখাত।

নিয়ম অনুযায়ী, দৈনিক প্রবেশের ক্ষেত্রে থাকবে সীমাবদ্ধতা। যদিও পরবর্তীতে দৈনিক প্রবেশের সংখ্যা সাড়ে তিন হাজার থেকে পাঁচ হাজার করা হবে।

 

সূত্রঃ জাগো নিউজ