অবশেষে অনুশীলনে যোগ দিলেন তামিম-মোস্তাফিজ

তিনি অনুশীলনে যোগ দেবেন,  পাঠকরা আগের দিনই তা জেনে গেছেন। তামিম ইকবাল নিজেই তা জানিয়েছিলেন। যে কথা সে কাজ। আজ ঠিকই অনুশীলনে যোগ দিয়েছেন, জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক ঠিকই রোববার প্র্যাকটিস করেছেন শেরে বাংলায়।

তামিম একা নন। আজ থেকে অনুশীলন শুরু করেছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানও। বলার অপেক্ষা রাখে না, মুশফিকুর রহীম, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন আর এনামুল হক বিজয়রা ঈদ-উল আজহার আগেই ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন।
ঈদের ছুটির পর টেস্ট অধিনায়ক মুমিনুল হক, টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মনও প্র্যাকটিসে যোগ দিয়েছেন। আজ তামিম যোগ দেয়ায় টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের অধিনায়কই অনুশীলনে যোগ দিলেন।

এদের সাথে পেসার মোস্তাফিজ যুক্ত হওয়ায় এখন জাতীয় দলের ৩৮ জনের সমম্ভাব্য পুলের প্রায় ৯০ শতাংশ ক্রিকেটারই যোগ দিলেন অনুশীলনে।

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের অনুশীলনে যোগ দেয়াটা তাৎপর্য্যপূর্ণ। পেটের ব্যাথার চিকিৎসা নিতে ঈদের আগে লন্ডন যাওয়ার পর তামিম ঠিক ঈদ উল আজহার দিন রাজধানীতে ফিরেছেন।

তারপর রীতি মেনে দুই সপ্তাহ বাসায় কোায়ারেন্টাইনে থেকে অবশেষে অনুশীলনে যোগ দিলেন তামিম। কোয়ারেনটাইনে থাকার সময়ই লন্ডন থেকে খবর মিলেছে পেটের সমস্যা গুরুতর নয়। লন্ডন থেকে দেশে ফেরার ৬-৭ দিন পর মিলেছে সে খবর।

এদিকে আজ ফিটনেস ট্রেনিং দিয়েই তামিম ও মোস্তাফিজের মাঠে ফেরা মিশন শুরু হয়েছে। বিসিবির তৈরী করা রোস্টারে মোস্তাফিজ ২৫ মিনিট জিম করার পর ৩০ মিনিট রানিংও করেছেন। অনুশীলন অন্যদিকে মোস্তাফিজ যখন জিমে ব্যস্ত, ঠিক তখন দৌড়াদৌড়িতে সময় কাটলো তামিমের। এরপর শেরে বাংলার ইনডোরে এক ঘণ্টা ব্যাটিং অনুশীলনও করেছেন দেশ সেরা ওপেনার।

অন্যদিকে মুশফিকুর, মুমিনুল হক ও রিয়াদ প্রত্যেকে ৩০ মিনিট করে রানিংয়ের পর ব্যাটিংটা ঝালিয়ে নিয়েছেন। পাশাপাশি মুশফিকুর রহীমকে গ্লাভস হাতে কিপিং প্র্যাকটিস করতেও দেখা গেছে।