অপরাধবোধেই ফেইসবুক ছাড়েন তিনি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আজ থেকে এক বছর আগে ফেইসবুক ছেড়েছিলেন হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রিয়ান অ্যাকশন।

ক্যামব্রিজ অ্যানালিটিকা স্ক্যান্ডালের পর তিনি ডিলিট ফেইসবুক লিখে টুইটও করেছিলেন। কিন্তু এবার ফেইসবুক মালিকানাধীন ইনস্টাগ্রামের দুই সহ-প্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার পদত্যাগ করায় ফেইসবুকের সঙ্গে তার দ্বন্দ্বের কারণ নিয়ে মুখ খুললেন অ্যাকশন।

সম্প্রতি সংবাদ মাধ্যম ফোবর্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমি যা চাচ্ছিলাম না তাই তারা (ফেইসবুক) করতে চাচ্ছিল। তাই সরে যাওয়াই ভালো মনে করলাম। ফেইসবুক ছেড়ে আসার সময় আমাকে ৮৫০ মিলিয়ন ডলারের লোভ ত্যাগ করে আসতে হয়েছিলো। কারণ আর এক বছর পরেই ফেইসবুকের কাছ থেকেই আমার ৮৫০ মিলিয়ন ডলার শেয়ারের মালিক হওয়ার অনুমোদন পাওয়ার কথা ছিলো।

তিনি আরও বলেন, তারা (মার্ক জাকারবার্গ ও শেরিল স্যান্ডবার্গ) ব্যবসায়ী মানুষ। ব্যবসায়ী হিসেবে তারা দারুণ। যেসব নীতিমালা, আদর্শ ও নৈতিকতা তারা অনুসরণ করছিলো সেগুলোর সঙ্গে আমি একমত হতে পারিনি।

হোয়াটসঅ্যাপ বিক্রির জন্য ১৯ বিলিয়ন ডলারের প্রস্তাব দেওয়া হয়েছিলো। আর্থিকভাবে লাভবান হওয়া যাবে বলেই আমরা হোয়াটসঅ্যাপ বিক্রির সিদ্ধান্ত নিয়েছিলাম।

কোম্পানি বিক্রির পাশাপাশি আমি ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তাও বিক্রি করে দিয়েছিলাম। সমঝোতা করার সিদ্ধান্তটা আমারই ছিলো। এখন নিজেকে বিক্রি করে দেওয়ার অপরাধবোধের সঙ্গেই প্রতিদিন আমাকে বাঁচতে হচ্ছে।

আমার লক্ষ্য ছিলো হোয়াটসঅ্যাপে কোনো বিজ্ঞাপন ও গেইম থাকবে না। প্রতারণাপূর্ণ কৌশল গ্রহণ করা থেকেও দূরে থাকতে চেয়েছিলাম। কিন্তু তারা এ ধরণের কোম্পানি নয়। তাদের আয়ের ৯৮ শতাংশই আসে বিজ্ঞাপন থেকে।

তারা ‘সব ঠিক হওয়া পর্যন্ত অপেক্ষা করো’ আদর্শে বিশ্বাসী ছিলো। ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা খেয়ে ফেলে। এরপর ঢেকুর উঠলে বলে, নো, সরি। বিশাল বিশাল ডেটা সেন্টারে কী কী তথ্য জমা হচ্ছে তা আমরা বলতে পারবো না। এটি খুব জটিল কাজ।

ব্রিয়ান অ্যাকশন ও জ্যান করুম দুজন মিলে ২০০৯ সালে প্রতিষ্ঠা করেন হোয়াটসঅ্যাপ। এরপর ২০১৪ সালে ফেইসবুকের কাছে বিক্রি হয়ে যায় হয়ে যায় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপটি। তখন হোয়াটসঅ্যাপ চালানোর কার্যক্রমে ফেইসবুক কোনো হস্তক্ষেপ না করার আশ্বাস দিলেও পরে কথা রাখেনি ফেইসবুক।

ম্যাশেবল ও ফোবর্স অবলম্বনে