অনুমোদনের অপেক্ষায় প্যারালিম্পিক কমিটি

গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের পর একই শহরে অনুষ্ঠিত হয় প্যারালিম্পিক গেমস। ২০০৪ ও ২০০৮ সালে টানা দুই গেমসে অংশ নিলেও পরবর্তী সময়ে প্যারালিম্পিক গেমসে অংশ নিতে পারেনি বাংলাদেশ।

কারণ আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির অনুমোদন ছিল না বাংলাদেশ প্যারা কমিটির। প্যারালিম্পিক কমিটির মধ্যে দুই পক্ষ হওয়ায় প্যারালিম্পিক গেমসে অংশ নেওয়াটা কঠিন হয়ে পড়ে। এই সংগঠনের অধিভুক্ত সংস্থা তেমন নেই। জাতীয় ক্রীড়া পরিষদ প্যারালিম্পিক কমিটির আন্তর্জাতিক অনুমোদন জন্য বিশেষ ব্যবস্থায় নির্বাচন সম্পন্ন করেছে।

সম্প্রতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্যারালিম্পিকের জটিলতা নিরসনের জন্য উদ্যোগ নেয়। জাতীয় ক্রীড়া পরিষদ নির্বাচন আয়োজন করে। বুধবার বাংলাদেশ ন্যাশনাল প্যারালিম্পিক কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পক্ষাঘাতগ্রস্তদের নিয়ে কাজ করা ভ্যালেরি টেইলর এই কমিটির সভাপতি হয়েছেন। ইঞ্জিনিয়ার মাকসুদুর রহমানকে মহাসচিব করা হয়েছে।

কমিটির সহসভাপতি প্রফেসর ড. শেখ আবদুস সালাম, যুগ্ম সম্পাদক বিওএর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার এবং কোষাধ্যক্ষ হিসাবে রয়েছেন ড. আমিনুল ইসলাম। এছাড়া কমিটির বাকি আট সদস্য হলেন-আনিসুর রহমান, মাহমুদুল ইসলাম রানা, এনায়েত উল্লাহ খান, বশির আল হোসেন, আতিকুজ্জামান, আফসানা আসকার, আসিফ ইকবাল চৌধুরী ও পাপ্পু লাল মোদক। নির্বাচনের পর স্বস্তি মিলেছে প্যারা ক্রীড়াবিদদের মনে। কারণ এই নির্বাচনের মাধ্যমে এখন আন্তর্জাতিক প্যারালিম্পিক গেমসে ফের দ্বার খুলবে বাংলাদেশের। নতুন এই কমিটি চেষ্টা করবে আন্তর্জাতিক কমিটিতে নিজেদের অবস্থান পরিষ্কার করে অনুমোদন নেওয়ার।

 

সূত্রঃ যুগান্তর