সোমবার , ২৬ আগস্ট ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অনগ্রসর জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব চেয়ে বিজেপির কটাক্ষে রাহুল

Paris
আগস্ট ২৬, ২০২৪ ১০:৫৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভারতে সুন্দরী প্রতিযোগিতায় (মিস ইন্ডিয়া) কোটার দাবি তোলায় বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর সমালোচনা করেছে ক্ষমতাসীন বিজেপি। এই ধরনের দাবি করে কংগ্রেস নেতা রাহুল ‘ছেলেমানুষির’ পরিচয় দিয়েছেন বলে কটাক্ষ করেছে বিজেপি। গত শনিবার উত্তর প্রদেশের প্রায়গরাজে এক সম্মেলনে রাহুল গান্ধী বলেন, ‘৯০ শতাংশ’ জনসংখ্যার অংশগ্রহণ ছাড়া ভারত ভালোভাবে চলতে পারে না। তিনি বলেন, ‘আমি সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ীদের তালিকায় দেখেছি।

সেখানে কোনো দলিত, আদিবাসী বা অন্যান্য অনগ্রসর জনগোষ্ঠীর নারী নেই। কেউ কেউ ক্রিকেট বা বলিউডের কথা বলবেন। এমনকি গণমাধ্যমে শীর্ষস্থানীয় সঞ্চালকদের মধ্যে এই ৯০ শতাংশের প্রতিনিধিত্ব নেই।’ রাহুল গান্ধী বলেন, ‘আমরা জানতে চাই, করপোরেট প্রতিষ্ঠান, বলিউড, মিস ইন্ডিয়ায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কয়জন আছেন।

এটা যাচাই করা উচিত।’গতকাল রবিবার রাহুলের এমন দাবি নিয়ে কথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। বিজেপির এই নেতা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, ‘এখন তিনি (রাহুল) সুন্দরী প্রতিযোগিতা, সিনেমা ও খেলাধুলায়ও কোটা চাইছেন। এটা শুধু ছেলেমানুষির বিষয় নয়, যাঁরা তাঁকে উৎসাহ দিচ্ছেন, তাঁদের দায়বদ্ধতার বিষয়ও।

তিনি বলেন, কংগ্রেস নেতার যাচাই করা উচিত যে, দ্রৌপদী মুর্মু দেশের প্রথম আদিবাসী প্রেসিডেন্ট, এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও অনগ্রসর জনগোষ্ঠীর মানুষ। বিজেপির কেন্দ্রীয় মন্ত্রিসভায় বেশ কয়েকজন তফসিলি জাতি এবং তফসিলি জনগোষ্ঠীর সদস্য রয়েছেন।

মোদির সরকার পল্টিবাজ : খাড়গে

এদিকে কংগ্রেসের প্রধান মলিক্কার্জুন খাড়গে গতকাল নরেন্দ্র মোদির সরকারকে ‘পল্টিবাজ সরকার’ আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ইউপিএসের ইউ হলো—মোদি সরকারের ইউ-টার্ন। কেন্দ্রীয় সরকার ইউনিফাইড পেনশন স্কিম (ইউপিএস) অনুমোদনের ঘোষণা দেওয়ার এক দিন পর এই মন্তব্য করলেন তিনি।

ইউপিএসের আওতায় নিশ্চিত পেনশন, ন্যূনতম পেনশন ও পারিবারিক পেনশনের নিশ্চয়তা দেওয়ার দাবি করেছে মোদির সরকার।খাড়গে বলেন, ‘গত ৪ জুনের পর থেকে প্রধানমন্ত্রীর ক্ষমতার দাম্ভিকতার চেয়ে জনগণের শক্তি প্রাধান্য পেয়েছে। আমরা জবাবদিহি নিশ্চিত করব এবং এই স্বৈরাচার সরকারের কবল থেকে ১৪০ কোটি ভারতীয়কে রক্ষা করব।’

জবাবে বিজেপির মুখপাত্র তুহিন সিনহা বলেন, তেলেঙ্গানা ও কর্ণাটকসহ যেখানেই কংগ্রেস শাসন করছে, সেখানেই আর্থিক কারচুপি করেছে তারা।

 

সূত্র:  কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক