অদ্ভুত ফরম্যাটে আইপিএলের সূচি ঘোষণা

আইপিএলের পঞ্চদশ আসরের সূচি ঘোষণা হয়ে গেল। আগামী ২৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের আসরে দুটি দল যুক্ত হয়েছে। ৬৫ দিনে অনুষ্ঠিত হবে ৭৪টি ম্যাচ। তবে আইপিএলের ফরম্যাট এবার ভারী অদ্ভুত।

দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। একটি গ্রুপে আছে কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস এবং লখনউ সুপারজায়ান্টস। অন্য গ্রুপে আছে চেন্নাই সুপার কিংস, গুজরাট টাইটান্স, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আইপিএল। ২২ মে পাঞ্জাব কিংস ও হায়দরাবাদের মধ্যে হবে গ্রুপের শেষ ম্যাচ। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দুটি ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপে একটি দলের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। কলকাতা দুটি করে ম্যাচ খেলবে তার গ্রুপে থাকা মুম্বাই, দিল্লি, রাজস্থান এবং লখনউয়ের বিপক্ষে। অন্য গ্রুপে হায়দরাবাদের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে নাইট রাইডার্স। বাকি চার দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে কলকাতা।

গ্রুপ পর্বে হবে মোট ৭০টি খেলা। করোনা পরিস্থিতিতে মুম্বাই ও পুনেতেই প্রতিযোগিতা করার কথা জানিয়েছে বোর্ড। যে মাঠগুলিতে খেলা হওয়ার কথা সেগুলি হল মুম্বাইয়ের ওয়াংখেড়ে, ব্রেব্রোর্ন ও ডিওয়াই পাটিল এবং পুনের এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়াম। মুম্বাইয়ের ওয়াংখেড়ে, ব্রেব্রোর্ন এবং ডিওয়াই পাটিল স্টেডিয়াম মিলিয়ে মোট ৫৫টি ম্যাচ হবে। পুনের এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে ১৫টি ম্যাচ। তবে প্লে-অফের খেলাগুলি কোন মাঠে হবে তা এখনও নির্ধারিত হয়নি।