রবিবার , ১৩ অক্টোবর ২০২৪ | ২৮শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লালন ব্যান্ডের ভক্তদের জন্য সুখবর, আসছে নতুন অ্যালবাম

Paris
অক্টোবর ১৩, ২০২৪ ২:১২ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দীর্ঘদিন ধরেই ব্যান্ডদল লালন’র সদস্যদের মধ্যে টানাপোড়েন চলছিল। বিশেষ করে দলনেতা-ড্রামার থিন হান মং তিতি ও দলের গায়িকা নিগার সুলতানা সুমির সঙ্গে। তিতির অভিযোগ- ‘ব্যান্ডের চেয়ে ব্যক্তির প্রাধান্য’ বেড়ে যাওয়ার কারণেই ব্যান্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে এবার এলো লালন ব্যান্ডের ভক্তদের জন্য সুখবর। অবশেষে মান-অভিমানের পর্ব শেষ হয়ে এক হয়েছেন তারা। প্রকাশ করছেন নতুন গান।

আগামী ১৭ অক্টোবর ফকির লালন শাহর ১৩৪তম তিরোধান দিবসে মুক্তি পাবে ব্যান্ডের নতুন অ্যালবাম। নাম ‘বাউলস অব বেঙ্গল’। ৭টি গান দিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি। এর মধ্যদিয়ে দীর্ঘ অর্ধযুগ পর প্রকাশ হচ্ছে দলটির নতুন অ্যালবাম। আর গেল শুক্রবার ব্যান্ডের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছেন নতুন অ্যালবামের প্রথম গান ‘একটা বদ হাওয়া’।

জানা গেছে, ‘বাউলস অব বেঙ্গল’ অ্যালবামে লালন শাহ’র চারটি গানের সঙ্গে রাধারমণ দত্ত, বিজয় সরকার ও শাহ আবদুল করিমের একটি করে গান রয়েছে। গানগুলোর সংগীতায়োজন করেছেন ব্যান্ডের দলনেতা তিতি। একটি গানে অতিথি শিল্পী হিসেবে গেয়েছেন বাউল শফি মণ্ডল।

তিতি বলেন, ‘১৭ অক্টোবর সাঁইজির তিরোধান দিবস। আগে এই দিবসে প্রায়ই আমাদের কুষ্টিয়ায় লালন আখড়ায় যাওয়া হতো। কয়েক দিন আগে জানতে পারি, এবার সেখানে যাওয়া হবে না। তাই মন কিছুটা ভারাক্রান্ত। এদিকে বছরখানেক ধরে আমাদের গান তৈরির কাজ চলছিল। দেখলাম, ৯-১০টি গান তৈরি আছে। ভাবলাম, যেহেতু যাওয়া হচ্ছে না, অ্যালবাম করি। গানগুলো থেকে বাছাই করে সাতটি গান নিয়ে অ্যালবাম প্রকাশের সিদ্ধান্ত নিই।’

তিতি আরও বলেন, ‘অন্য সব অ্যালবাম বা গান বাণিজ্য ও দর্শকের চাহিদার কথা ভেবে প্রকাশ করা হলেও এবারের অ্যালবাম নিজেদের শিকড়ের প্রতি দায়বদ্ধতা ও আত্মসন্তুষ্টির জন্যই তৈরি করা হয়েছে। গানগুলো তৈরির সময় কোনো চাপও তাই অনুভব করেনি কেউ। আমাদের বাউল ইতিহাস ৬০০ বছরের বেশি পুরোনো, এর ওপরই আমাদের সংস্কৃতি দাঁড়িয়ে আছে। সেই শিকড়ের কাছে আমরা ফিরতে চেয়েছি।’

অ্যালবাম নিয়ে উচ্ছ্বসিত ব্যান্ডের ভোকাল নিগার সুলতানা সুমিও। তার কথায়, ‘আমার কাছে এটি শুধু একটি অ্যালবাম নয়, উপন্যাস। যে উপন্যাসের দুর্বল চরিত্র আমি। যথেষ্ট সময় পাওয়ার পরও গানগুলোর অ্যারেঞ্জমেন্টের সঙ্গে তাল মিলিয়ে কণ্ঠ দিতে পারিনি। আমৃত্যু এই আক্ষেপ আমার থেকে যাবে, কম্পোজিশন যতটা উচ্চমানের হয়েছে, তার সঙ্গে তাল মেলানোর মতো যোগ্য শিল্পী আমি হয়ে উঠতে পারিনি। তবে সর্বোচ্চ চেষ্টা করে গেছি। আমি বিশ্বাস করি, এই অ্যালবাম মানুষের মনে সারা জীবন থেকে যাবে।’

নতুন গানের পাশাপাশি আগামী মাসে কনসার্টেও ফিরছে লালন। এরই মধ্যে কয়েকটি স্টেজ শোর প্রস্তাব এসেছে। তবে আরও সময় নিয়ে অনুশীলন সেরে মঞ্চে ফিরতে চায় দলের সদস্যরা।

বর্তমানে লালন ব্যান্ডের লাইনআপে আছেন- তাহজিব উর রশীদ (বেজ গিটার), আরাফাত বসুনিয়া (কি–বোর্ড), মহন্ত সরকার (গিটার), শারুফ ইসলাম ফায়াস (হারমোনিক ভোকাল), নিগার সুলতানা সুমি (ভোকাল) ও থিন হান মং তিতি (ড্রামস)।

 

 

সর্বশেষ - বিনোদন