সোমবার , ২৬ আগস্ট ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফারাক্কা বাঁধ খোলা প্রসঙ্গে যা বলল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়

Paris
আগস্ট ২৬, ২০২৪ ১১:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

ভারতের বিহারের গঙ্গায় পানির স্তর অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কা ব্যারেজের ১০৯টি গেট খুলে দিয়েছে ভারত। এবার এ বিষয়ে খোলাসা করল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফারাক্কা বাঁধ সম্পর্কে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি ব্রিফিং প্রকাশ করা হয়েছে। এতে মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী রণধীর জয়সওয়াল বলেছেন:

“আমরা ফারাক্কা ব্যারাজের গেটগুলি খোলার মিডিয়া রিপোর্ট দেখেছি, যা গঙ্গা/পদ্মা নদীতে তার প্রাকৃতিক গতিপথে ১১ লক্ষ কিউসেক জলের প্রবাহকে নদীতে প্রবাহিত করার অনুমতি দেবে৷

এটি একটি স্বাভাবিক মৌসুমী উন্নয়ন যা উজানে গঙ্গা নদীর অববাহিকায় ভারি বৃষ্টিপাতের ফলে প্রবাহ বৃদ্ধির কারণে ঘটে।

বুঝতে হবে ফারাক্কা একটি বাঁধ নয়। যখনই, জলের স্তর পুকুরের স্তরে পৌঁছায়, যা প্রবাহ আসে তা অতিক্রম করে। ফারাক্কা খালে ৪০ হাজার কিউসেক জল প্রবাহিত করার জন্য এটি শুধুমাত্র একটি কাঠামো যা প্রধান গঙ্গা/পদ্মা নদীর উপর গেটগুলির একটি সিস্টেম ব্যবহার করে সাবধানে করা হয়। তখন ভারসাম্যপূর্ণ জল প্রধান নদীতে বাংলাদেশের দিকে প্রবাহিত হয়।

প্রোটোকল অনুযায়ী ডেটা নিয়মিত এবং সময়মত বাংলাদেশের সংশ্লিষ্ট যৌথ নদী কমিশনের কর্মকর্তাদের সাথে ভাগ করা হয়। এবারও তাই করা হয়েছে।

আমরা ভুল বোঝাবুঝি সৃষ্টির জন্য ভুয়া ভিডিও, গুজব এবং ভয়ভীতি দেখাতে দেখেছি। এটি দৃঢ়ভাবে সত্যের সাথে মোকাবিলা করা উচিত।”

সর্বশেষ - আন্তর্জাতিক