দুর্গাপূজায় এক হাজার ৪৫০ টন ইলিশ যাবে ভারতে

নিউজ ডেস্ক

এবার দুগাপূজায় এক হাজার ৪৫০ টন ইলিশ মাছ ভারতে পাঠাবে বাংলাদেশ। পূজায় শুভেচ্ছা হিসেবে এ ইলিশ রপ্তানি করা হবে। গত বছর শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছিলো বাংলাদেশ সরকার।

ইলিশ পাঠাতে এরইমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৯টি দেশি প্রতিষ্ঠানকে অনুমতি দেওয়া হয়েছে। এ বছর প্রতি কেজি ইলিশ ৮০০ টাকা দরে ভারতে রপ্তানি হবে। এই দরে রপ্তানি করা প্রতিটি ইলিশের ওজন হবে এক কেজির বেশি।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ বছর ভারতে ইলিশ রপ্তানির জন্য ২০০টি প্রতিষ্ঠান থেকে আবেদন জমা দেওয়া হয়। যাচাই-বাছাই করে ৯টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির জন্য চূড়ান্ত করেছে। এসব প্রতিষ্ঠান অধিক পরিমাণে ইলিশ স্থলপথে, বিশেষ করে বেনাপোল স্থলবন্দর ব্যবহার করে রপ্তানি করবে বলে জানা গেছে। তবে রপ্তানিকারক প্রতিষ্ঠান তাদের সুভিধামত অন্য যেকোনো স্থলবন্দরও ব্যবহার করতে পারবে।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।