সোমবার , ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জাতিসংঘ অধিবেশনে বিশ্ব নেতাদের সমাবেশ

Paris
সেপ্টেম্বর ২৩, ২০২৪ ৬:৫১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিশ্বব্যাপী বিভিন্ন চ্যালেঞ্জ ক্রমাগত সামনে আসছে, এমন এক সময়ে বিশ্বনেতারা এই সপ্তাহে নিউইয়র্কে বার্ষিক জাতিসংঘ সাধারণ পরিষদে (ইউএনজিএ) মিলিত হচ্ছেন। এই সম্মেলনের মূল আহ্বান হচ্ছে একযোগে সহযোগিতা, কেবল তাৎক্ষণিক সমস্যাগুলি সমাধান করতেই নয়, বরং দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী প্রতিষ্ঠানগুলোকে আধুনিকীকরণ করাও, যাতে ভবিষ্যতের বৈশ্বিক হুমকির মোকাবিলা করা যায়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত বছর এর উপর জোর দিয়েছিলেন, বিশ্বনেতাদের “ভবিষ্যতের শীর্ষ সম্মেলন” এর জন্য একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছিলেন। তিনি সতর্ক করেছিলেন যে মানবতা এবং পৃথিবী ঝুঁকির মধ্যে রয়েছে এবং বহুপাক্ষিকতায় নতুন করে অঙ্গীকার করার প্রয়োজনীয়তার উপর জোর দেন, যা জাতিসংঘের মূল ভিত্তি, এবং উদীয়মান সংকট মোকাবেলায় পুরোনো বৈশ্বিক কাঠামোগুলোর সংস্কার দরকার।

গত সপ্তাহের এক প্রেস ব্রিফিংয়ে গুতেরেস পুনরায় উল্লেখ করেন যে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো সমাধানের চেয়ে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। তিনি রাজনৈতিক সংঘাত, জলবায়ু পরিবর্তন, সামাজিক বৈষম্য, ঋণের বৃদ্ধি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো উদীয়মান প্রযুক্তির নিয়ন্ত্রণকে উদ্বেগজনক বিষয় হিসেবে তুলে ধরেন।
দুই দিনের শীর্ষ সম্মেলন রবিবার শুরু হবে, যেখানে ১৩০টিরও বেশি দেশের নেতারা গাজা, ইউক্রেন এবং সুদানের যুদ্ধসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবেন। একটি প্রধান প্রশ্ন রয়ে গেছে: নেতারা কি ভবিষ্যতের সহযোগিতার জন্য বাস্তব পদক্ষেপ নেবেন?

একটি বড় চ্যালেঞ্জ হচ্ছে সম্মেলনের প্রধান নথির বিষয়ে ঐকমত্যে পৌঁছানো, যেখানে রাশিয়া এবং কয়েকটি অন্যান্য দেশ চূড়ান্ত পাঠ্যটির বিরুদ্ধে আপত্তি জানিয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো মানবাধিকার কর্মীরা, যেমন অ্যাগনেস কলামার্ড, নেতাদের এই মুহূর্তটি কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন, সতর্ক করে বলেছেন যে এই সুযোগ হারানো ভবিষ্যতে মারাত্মক পরিণতির দিকে নিয়ে যেতে পারে।

উচ্চ পর্যায়ের আলোচনায় উল্লেখযোগ্য বক্তৃতা অন্তর্ভুক্ত থাকবে, যার মধ্যে সম্ভবত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিশ্বমঞ্চে শেষ বড় বক্তব্য থাকতে পারে। বাইডেনের ফোকাস, অন্যান্য নেতাদের মতো, সংঘাত সমাধানের দিকে থাকবে, যেখানে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড সারা বিশ্বের যুদ্ধ-প্রভাবিত কোটি কোটি মানুষের মধ্যে আশা আনার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

গাজা এবং ইউক্রেনে ক্রমবর্ধমান সহিংসতা, পাশাপাশি বৃহত্তর মধ্যপ্রাচ্য সংঘাতের হুমকি এই সপ্তাহের আলোচনায় প্রধান বিষয় হিসেবে থাকবে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বক্তৃতা দেবেন।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদ উভয়েই বক্তব্য দেবেন, তার দেশে চলমান সংঘাতের উপর আলোকপাত করবেন।

এই আলোচনাগুলো যখন চলছে, স্লোভেনিয়ার জাতিসংঘ রাষ্ট্রদূত স্যামুয়েল জ্বোবগার “শান্তির জন্য নেতৃত্ব” শীর্ষক একটি বৈঠক পরিচালনা করবেন, যেখানে নিরাপত্তা পরিষদ কেন আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে ব্যর্থ হচ্ছে তা নিয়ে আলোচনা হবে। তিনি সংঘাত-চালিত স্থানচ্যুতির রেকর্ড উচ্চ হার এবং বিশ্বব্যাপী স্থিতিশীলতা ক্ষুণ্ন হওয়ার কথা উল্লেখ করেছেন, যা বিশ্বাস পুনর্নির্মাণের জরুরি প্রয়োজনীয়তার ইঙ্গিত দেয়।

নিরাপত্তা পরিষদের অন্যতম বড় চ্যালেঞ্জ হলো এর পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে গভীর বিভাজন, যারা প্রত্যেকে ভেটো ক্ষমতা রাখে। যেখানে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ব্রিটেন ইউক্রেনকে সমর্থন করে, রাশিয়া, যা ইউক্রেনে আগ্রাসন চালিয়েছে, চীনের সাথে শক্তিশালী সামরিক ও অর্থনৈতিক জোট বজায় রেখেছে। রাশিয়া এবং চীন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে প্রতিনিধিত্ব করবেন।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক