কুচকাওয়াজে ভারতে প্রথমবার সেনাবাহিনীর নেতৃত্বে নারী অফিসার

নিউজ ডেস্ক

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কুচকাওয়াজে এই প্রথম পুরুষ বাহিনীর নেতৃত্ব দিয়ে নজির গড়লেন এক নারী অফিসার। তার নাম  তানিয়া শেরগিল। ভারতীয় সেনাবাহিনীতে ক্যাপ্টেন পদে কর্মরত রয়েছেন তিনি।

ভারতজুড়ে আজ বুধবার (১৫ জানুয়ারি) পালিত হচ্ছে সেনা দিবস। আর এই দিবস উপলক্ষে ওই কুচকাওয়াজ আয়োজন করা হয়েছে।

আজ দিল্লির কারিয়াপ্পা স্টেডিয়ামে সেনা দিবস উপলক্ষে কুচকাওয়াজ-সহ বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়েছে। বাহিনীর অভিবাদন গ্রহণ করেন স্থলসেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে। এবারের সেনা দিবসে ১৫ জন সেনা জওয়ান সাহসিকতার পুরস্কার পাচ্ছেন এবং ১৮টি বাহিনী পাচ্ছে ইউনিট সাইটেশন।

ভারতীয় বাহিনীর তিন বিভাগীয় প্রধান ছাড়াও এ বছর সেনা দিবসের এই বিশেষ প্যারেডে উপস্থিত হয়ে স্যালুট গ্রহণ করেন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

তবে, এদিন সবার নজর কেড়েছেন ক্যাপ্টেন তানিয়া শেরগিল। এই প্রথম নারী হিসেবে পুরুষ বাহিনীর নেতৃত্ব দিয়ে নজির গড়েন তিনি।

জানা গেছে, ২০১৭ সালের মার্চ মাসে চেন্নাইয়ের ‘অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি’ থেকে সেনাবাহিনীর ‘কোর অব সিগন্যালস’-এ যোগ দেন ইলেকট্রনিক্স ও কমিউনিকেশনসের স্নাতক তানিয়া।

প্রসঙ্গত, ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করতে ওই দিনটিকে সেনা দিবস হিসেবে পালন করা হয়। এদিন কলকাতার ফোর্ট উইলিয়ামেও সেনা দিবস পালন করা হয়। নিহত জওয়ানদের উদ্দেশে শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শর্টলিংকঃ

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @silkcitynews.com আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।