ব্যাপক সাড়া ফেলেছে কামরুজ্জামান সরকারের প্রথম উপন্যাস ‘কাবেরী উপাখ্যান’

January 23, 2018 at 11:09 pm

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে প্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে তরুণ কবি ও সাহিত্যিক কামরুজজামান সরকারের প্রথম উপন্যাস ‘কাবেরী উপাখ্যান’। ৩১তম বিসিএস এর পাঁচ বছর পূর্তি ও প্রকাশনা উৎপসবে ঢাকার অফিসার্স ক্লাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

বিয়োগান্ত প্রেমকাহিনীই ‘কাবেরী উপাখ্যান’র মূল উপজীব্য বিয়ষ। ধর্মীয় ভিন্নতা থাকার কারণে এই নিষ্টুর সমাজে প্রবাসী অধ্যাপক শিশির ও কাবেরীর প্রেম বাস্তবতায় পূর্ণতা পায়নি। সেই প্রেম প্রায় একযুগ পর দীপক আর দীপার বিচ্ছেদ হতে চলা সংসার বাঁচিয়ে দেয়। কিন্তু কীভাবে? সে প্রশ্নের উত্তর জানতেই পাঠককে এক নিমিষে পড়তে হবে কাবেরী উপাখ্যান।

কামরুজ্জামান সরকার একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার এবং শিল্পী। তার জন্ম ২১ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার বাথাইল গ্রামে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে পড়াশোনা করেছেন। ৩১ তম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে তিনি সাধারণ শিক্ষা ক্যাডারে যোগদান করেন। বর্তমানে তিনি দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী কলেজের সমাজকর্ম বিভাগে কর্মরত রয়েছেন।

অষ্টম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় তার প্রথম কবিতা প্রকাশিত হয় জয়পুরহাটের আজকের মহুয়া পত্রিকায়। ২০১৭ সালের অমর একুশে বইমেলায়য় প্রকাশিত তার প্রথম কাব্যগ্রন্থ একলা শালিক বিপুল পাঠকপ্রিয়তা পেয়েছে। কাবেরী উপাখ্যান গ্রন্থটি প্রকাশ করেছে ঢাকার প্রকাশনা সংস্থা মুক্তভাষ ফাউন্ডেশন।

তরুন কবি ও সাহিত্যিক কামরুজ্জামান সরকারের প্রত্যাশা তার প্রথম উপন্যাস ‘কাবেরী উপাখ্যান’ পাঠক মহলে ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করবে। সরজমিনে গিয়ে দেখা যায় ইতিমধ্যেই রাজশাহীর বিভিন্ন সুনামধন্য লাইব্রেরীতে গ্রন্থটি পাঠকেরা উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে কিনছেন।

উল্লেখ্,য গ্রন্থটি পাওয়া যাবে ১ ফেবরুয়ারি থেকে শুরু হতে যাওয়া বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে গ্রন্থমেলায়। একইসাথে বিভাগীয় শহরের অভিজাত লাইব্রেরি ও অনলাইনে অর্ডার দিয়েও পাওয়া যাবে।

স/শ

Print