মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

২৫ বছরে ব্যাকটেরিয়ার কারণে মৃত্যু হতে পারে ৪ কোটি মানুষের

Paris
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৮:৫৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

অ্যান্টিবায়োটিকের প্রতিরোধী ব্যাকটেরিয়ার কারণে আগামী ২৫ বছরে প্রায় চার কোটি মানুষের মৃত্যু হতে পারে বলে একটি আন্তর্জাতিক গবেষণায় দেখা গেছে। গবেষণায় বলা হয়েছে যে ব্যাকটেরিয়াগুলো অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষমতা ধারণ করেছে, তা এরই মধ্যে বিশ্বব্যাপী মানুষের জীবনের জন্য একটি বড় হুমকি হিসেবে দেখা দিয়েছে।

বিশ্বখ্যাত ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০ থেকে ২০২১ সালের মধ্যে প্রচলিত অ্যান্টিবায়োটিকগুলো কাজ না করায় সংক্রমণের ফলে বছরে ১০ লাখের বেশি মানুষ মারা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০ বছরে ব্যাকটেরিয়া সংক্রমণে মারা যাওয়া পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার ৫০ শতাংশেরও বেশি কমেছে।

যথেষ্ট প্রতিরোধমূলক ব্যবস্থা এবং অ্যান্টিবায়োটিকের সহজলভ্যতার বৃদ্ধিকেই এর প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে। তবে গবেষকদের মতে, এই একই সময়চক্রের মধ্যে মাল্টিড্রাগ-প্রতিরোধী ব্যাকটেরিয়ার (এমআরএসএ) কারণে মানুষের মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়েছে। ৭০ বয়সোর্ধ্ব মানুষের মধ্যে এই সংখ্যাটি প্রায় ৮০ শতাংশেরও বেশি বলে গবেষণায় দেখা গেছে।

বিভিন্ন মডেলের ব্যবহার এবং গণনার মাধ্যমে গবেষকরা ভবিষ্যতে এই প্রাণহানির প্রবণতা কেমন হতে পারে, তার একটা চিত্রও তুলে ধরতে সক্ষম হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্টিবায়োটিক প্রতিরোধে সক্ষম ব্যাকটেরিয়ার কারণে ২০৫০ সাল নাগাদ মৃত্যুর হার প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পাবে। গবেষণাটিতে বিশ্বের প্রায় ৫২০ মিলিয়ন ব্যক্তির ওপর জরিপ চালিয়ে পাওয়া তথ্য ব্যবহার করা হয়েছে। প্রতিবেদনে বিভিন্ন দেশের জাতীয় পর্যায়ের তথ্য ব্যবহার করা হয়। ২০২১ সালে অ্যান্টিবায়োটিক প্রতিরোধে সক্ষম ব্যাকটেরিয়ায় সুইডেনে ৫০৮ জন মানুষ মারা গেছে বলে জানা যায়।

গবেষণায় বিশেষভাবে উল্লেখ করা হয় যে ব্যাকটেরিয়া যে প্রতিনিয়ত অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে, তা স্বাভাবিক। কিন্তু মানুষ ও প্রাণীদের মধ্যে অ্যান্টিবায়োটিকের অতিরিক্ত মাত্রায় ব্যবহার পরিস্থিতিকে আরো খারাপের দিকে নিয়ে গেছে। প্রতিবেদনটির বিষয়বস্তু নিয়ে আগামী ২৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ’অ্যান্টিবায়োটিক প্রতিরোধ’ বিষয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের বৈঠকে আলোচনার সম্ভাবনা রয়েছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক