শুক্রবার , ৫ মে ২০২৩ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাতি দিয়ে চাঁদাবাজি, অতিষ্ট ব্যবসায়ীরা

Paris
মে ৫, ২০২৩ ৫:৩০ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

হাতির পিঠে বসা এক যুবক। এ-দোকান ও-দোকান ঘুরছে হাতি। আর হাতি দোকানের সামনে দাঁড়িয়ে শুঁড় এগিয়ে দিচ্ছে সোজা দোকানির কাছে। যতক্ষণ র্পযন্ত শুঁড়ের মাথায় টাকা গুঁজে না দিচ্ছেন, ততক্ষণ শুঁড় তুলছে না হাতি। টাকা দিলেই শুঁড় তুলে জানাচ্ছে সালাম। এভাবেই প্রতি দোকান থেকে ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা র্পযন্ত নেওয়া হচ্ছে। শুধু দোকনই নয়। রাস্তায় চলাচলকারী যানবাহন থামিয়েও তুলা হচ্ছে টাকা। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বিভিন্ন হাট বাজার থেকে এ অভিনব কায়দায় প্রায় সময়ই টাকা তুলে নেওয়া হচ্ছে হাতির মাধ্যমে।

শুক্রবার দুপুরে দেখা গেছে, পাকুন্দিয়া সদর বাজারে হাতি দিয়ে টাকা তোলা হচ্ছে। রাস্তার দুই পাশে বাজারের প্রতিটি দোকান থেকে তোলা হচ্ছে টাকা। হাতি দিয়ে গাড়ি আটকিয়েও টাকা আদায় করা হচ্ছে। চাঁদাবাজির এ দৌড়াত্ম থেকে বাদ পড়ছে না মোটরসাইকেল, সিএনজি ও অটোরিকশা চালকরাও। টাকা না দিলে হাতি বিকট শব্দে হুংকার দেয়। তখন দোকানদার ও গাড়ির চালকরা ভয়ে টাকা দিতে বাধ্য হয়।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ব্যবসায়ী প্রদীপ কুমার। তিনি বলেন, কয়েকদিন পর পর হাতি দিয়ে চাাঁদাবাজি করতে আসে ব্যবসা-প্রতিষ্ঠানসহ বিভিন্ন যানবাহন থেকে। বিষয়টি খুবই বিরক্তিকর। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

আল-আমিন নামের এক অটোরিকশাচালক ক্ষোভ প্রকাশ করে বলেন, রাস্তায় প্রায় সময়ই হাতির চাঁদাবাজির কবলে পড়তে হয়। গাড়ির সামনে দাঁড়িয়ে শুঁড় এগিয়ে দেয়। টাকা না দিলে সামনে থেকে সরে না। তখন ভয়ে বাধ্য হয়েই টাকা দিয়ে দেই।

হাতির পিঠে বসা যুবকের কাছে নাম পরিচয় জানতে চাইলে তিনি বলেন, তার নাম কিরণ। তিনি হাতি নিয়ে বরিশাল এলাকা থেকে এসেছেন। হাতি নিয়ে এভাবে কেন টাকা নিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, টাকা না নিলে হাতিকে খাওয়াব কি।

এ ব্যাপারে পাকুন্দিয়া উপজেলা নির্বাহী র্কমর্কতা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, হাতি দিয়ে চাঁদা তোলার বিষয়টি আমাকে কেউ জানায়নি। তবে এরপর যদি আবারও কোনোদিন আসে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - অন্যান্য