মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০২৪ | ৩০শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সেনাঘাঁটিতে হিজবুল্লাহর হামলা, ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছেন ইসরাইলিরা

Paris
অক্টোবর ১৫, ২০২৪ ৮:৪৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইসরাইলের পাঁচটি পদাতিক বাহিনীর একটি গোলানি ব্রিগেড। দেশের ঠিক মধ্যাঞ্চলে এই অভিজাত গোলানি ব্রিগেডের ঘাঁটিতে লেবাননের হিজবুল্লাহর প্রাণঘাতী ড্রোন হামলা বিস্মিত করেছে দেশটির সরকার ও জনগণকে।

রোববারের ওই হামলায় চার সেনা নিহত হন। আহত হন ৬৭ জন। খবর বিবিসির।

এক বিবৃতিতে হিজবুল্লাহ গোষ্ঠী বলেছে, ইসরাইসরাইলের হাইফার দক্ষিণে বেনিয়ামিনা এলাকায় গোলানি ব্রিগেডের ক্যাম্পে ড্রোন হামলা চালিয়েছে তারা। ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর নির্বিচার হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে।

ইসরাইলের সেনাবাহিনী বলেছে, হামলায় চার সেনা নিহত হয়েছেন। এটি ছিল গত ২৩ সেপ্টেম্বর থেকে ইসরাইলি কোনো ঘাঁটিতে হওয়া সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনা। দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগারি বলেছেন, তারা এ ঘটনা থেকে শিক্ষা নেবেন। ঘটনাটি তদন্ত করবেন।

হামলার বিষয়ে হিজবুল্লাহ বলেছে, ইসরাইলি প্রতিরক্ষাব্যবস্থাকে ব্যস্ত রাখতে হাইফার উত্তরাঞ্চলে নাহারিয়া ও আকরে এলাকায় বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা। সেই ফাঁকে এই ড্রোন হামলা চালানো হয়। একে ‘মিশ্র অভিযান’ আখ্যা দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

বেনিয়ামিনা এলাকাটি ইসরাইল-লেবানন সীমান্ত থেকে প্রায় ৭০ কিলোমিটার আর ইসরাইলের গুরুত্বপূর্ণ শহর হাইফা থেকে ৩৩ কিলোমিটার দক্ষিণে। ঠিক সেখানে হিজবুল্লাহর এ ধরনের হামলায় ইসরাইলি কর্মকর্তারা একেবারেই হতবাক।

হামলার পর গোলানি ব্রিগেডের ওই ঘাঁটি পরিদর্শনে যান ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেন, ‘আমরা অবশ্যই বিষয়টি তদন্ত করব। বিষয়টি বিশদভাবে খতিয়ে দেখা হবে। এর থেকে পাওয়া শিক্ষা দ্রুত এবং পেশাদারত্বের সঙ্গে বাস্তবায়ন করা হবে।’

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ‘ড্রোন হুমকি মোকাবিলার একটি ব্যবস্থা গড়ে তুলতে আমরা বড় ধরনের সমন্বিত প্রচেষ্টা নিতে যাচ্ছি।’

দেশ ছাড়ছেন ইসরাইলিরা

জেরুজালেম পোস্ট–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, চলমান সংঘাতের মধ্যে ইসরাইল ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা ব্যাপক হারে বেড়েছে। ইসরাইলিরা এত বেশি সংখ্যায় বিদেশে পাড়ি জমাচ্ছেন যে ১৯৪৮ সালে জাতিসংঘের উদ্যোগে ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠার পর এমন পরিস্থিতির মুখে আগে কখনো পড়েনি দেশটি।

বিদেশে যাওয়ার সময় লোকজন তাদের অর্থসম্পদও নিয়ে যাচ্ছেন। এ ছাড়া অনেক শিক্ষিত ও দক্ষ লোক ইসরাইল ছেড়ে যাচ্ছেন। এভাবে লোকজন বিদেশে পাড়ি জমাতে থাকলে দীর্ঘ মেয়াদে ইসরাইলের ব্যাপক ক্ষতি হবে বলে মনে করা হচ্ছে।

ইসরাইলের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, এ বছরের প্রথম ৭ মাসে ৪০ হাজার ৬০০ ইসরাইলি দেশ ছেড়েছেন। ২০২৩ সালে যত ইসরাইলি দেশ ছেড়েছিলেন, এ বছর তার চেয়ে বেশি মানুষ দেশ ছেড়েছেন।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত বছর ইসরাইল ছেড়েছিলেন ৫৫ হাজার ৪০০ মানুষ। আগের এক দশকের গড়ের তুলনায় যা ছিল সর্বোচ্চ। এর আগে ইসরাইল থেকে প্রতিবছর গড়ে ৩৭ হাজার ১০০ ব্যক্তি বিদেশে পাড়ি জমিয়েছেন। একই সময় ২৭ হাজার ৮০০ ব্যক্তি সেখানে ফিরেছেন, যা এক দশকের গড় ২৩ হাজার ৮০০ জনের তুলনায় বেশি।

সর্বশেষ - আন্তর্জাতিক