রবিবার , ৩১ জুলাই ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সহজকে করা ভোক্তা অধিকারের ২ লাখ টাকা জরিমানা স্থগিত

Paris
জুলাই ৩১, ২০২২ ৭:১২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

রেলওয়ের অব্যবস্থাপনার ঘটনায় সহজ লিমিটেডকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর দুই লাখ টাকা জরিমানা স্থগিত করেছেন হাইকোর্ট। সহজ লিমিটেডের করা রিটের শুনানি নিয়ে আজ রোববার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এ আদেশ দেন।

রিটে বাণিজ্য সচিব, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক (অভিযোগ) হাসানুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২০ জুলাই ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে অভিযোগকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনির উপস্থিতিতে টিকিট বুকিং অপারেটর সহজ ডটকমকে এ জরিমানা করা হয়। ভোক্তা অধিকার আইনের ৭৬ (৪) ধারা অনুযায়ী, জরিমানার ২৫ শতাংশ পাবেন অভিযোগকারী।

গত ৭ জুলাই থেকে রেলওয়ের অব্যবস্থাপনা ও দুর্নীতি নিয়ে ৬ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। প্রথমে এককভাবে করলেও পরবর্তীতে তার এ আন্দোলন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এ নিয়ে আলোড়ন তৈরি হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও। নানা নাটকীয়তার মধ্যে অবশেষে আজ তার এ আন্দোলন শেষ হয়।

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবিগুলো- সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে অথবা সহজকে বয়কট; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সর্ব সাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একইসঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন।

সূত্র: আমাদের সময়

সর্বশেষ - জাতীয়