বৃহস্পতিবার , ১৭ মার্চ ২০২২ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সম্পর্কের বন্ধন অটুট রাখার ৪ উপায়

Paris
মার্চ ১৭, ২০২২ ৭:৪২ অপরাহ্ণ

হাসি-ঠাট্টা বা আনন্দের ওপর একটি সম্পর্ক টিকে থাকে না। সম্পর্কের বন্ধন শক্তিশালী করতে সময় এবং চেষ্টা এই দুটো বিষয়ের ওপর জোর দিতে হবে।  এর মানে এই নয় যে সম্পর্ক আবেগপ্রবণ হবে সব সময়। তবে দুজনের মধ্যে বন্ধন যেন দৃঢ় হয়।

একটি স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে এমন চারটি বিষয় আছে, যা কখনোই বাদ দেওয়া সম্ভব নায়

প্রশংসা

প্রশংসা শুনতে সবাই পছন্দ করে। আপনার সঙ্গীর প্রশংসা করুন। হতে পারে তা কোনাে কারণে বা কোনো কারণ ছাড়াই। এই প্রশংসা হতে পারে প্রিয়জনের চেহারার বা প্রিয়জনের কোনো গুণ নিয়ে। সুস্থ ও সুন্দর সম্পর্কের একটি অন্যতম ভিত্তি হলো প্রশংসা।

কলহেও নিরাপত্তা

দুজনের মধ্যে কলহ-বিবাদ হবে, এইটা স্বাভাবিক। যার ভুল হবে তার উচিত ক্ষমা চাওয়া। কিন্তু এই ছোট ছোট ভুল যদি টেনে নিয়ে যাওয়া হয় তাহলে তা থেকেই বড় ভুলের সূত্রপাত হবে। কোনো বিষয় নিয়ে দুজনের মধ্যে খুব বেশি মন-কষাকষি হলে সাময়িক বিরতি নিন।  এতে সমস্যা বাড়বে না বরং তা সমাধানের দিকে যাবে।

অতিরিক্ত আশা না করা

আশা-আকাঙ্ক্ষা যেন এমন না হয় যে বাস্তবের সাথে সংগতিপূর্ণ নয়। একজন মানুষ পুরোপুরি আপনার মানসিক, শারীরিক ও আধ্যাত্মিক চাহিদা পূরণ করতে পারবে, এমন নয়।   এ জন্য কোনো কিছু নিয়ে বাস্তবের বাইরে গিয়ে অতিরিক্ত আশা করবেন না।   সে ক্ষেত্রে আপনি সামাজিকভাবে সমর্থন দাবি করতে পারেন।   এ থেকে আপনার চাহিদা অনেকভাবেই পূরণ হবে।

kalerkantho

খোলামেলা

দুজনের সম্পর্কে কোনো বিষয় যেন গোপন না থাকে সেদিকে খেয়াল রাখুন। এতে দুজনের বোঝাপাড়া ভালো হয় এবং একজনের সাথে আরেকজন যেকোনো বিষয় নিয়ে খোলাখুলিভাবে আলোচনা করতে পারেন। তবে দুজনের একজন যদি একা থাকতে পছন্দ করেন, বিচ্ছিন্ন হন সে ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। এ থেকে আপনি সমস্যায় পড়লে অন্যত্র আপনার সাহায্য চাওয়ার প্রয়োজন হতে পারে।

যেকোনো সম্পর্ক মজবুত রাখতে এই চারটি বিষয় মেনে চলুন।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল