বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শুনানি শেষে সাবেক এমপি ফজলে করিমের ৮ দিনের রিমান্ড মঞ্জুর

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ৯:০৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষের ঘটনায় করা তিন মামলায় চট্টগ্রাম-৬ আসনের সাবেক সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর আট দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে তাকে আরও পাঁচ মামলায় শ্যোন অ্যারেস্ট (গ্রেফতার) দেখানো হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকালে ভার্চুয়াল শুনানিতে এ আদেশ দেন চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক ফারদিন মুস্তাকিম তাসিম ও অতিরিক্ত চিফ চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরকার হাসান শাহরিয়ার। এদিন নিরাপত্তার কারণে ফজলে করিমকে আদালতে হাজির করা হয়নি। তার বিরুদ্ধে বুধবারও আদালত প্রাঙ্গণে বিক্ষোভ করেছেন লোকজন। ওই সময় তারা ফাঁসির দাবিতে নানা স্লোগান দেন।

চট্টগ্রাম জেলা কোর্ট পরিদর্শক জাকের হোসাইন বলেন, ‘নিরাপত্তাজনিত কারণে ফজলে করিমকে আদালতে হাজির করা হয়নি। ভার্চুয়াল শুনানি শেষে তার রিমান্ড মঞ্জুর ও নতুন মামলায় গ্রেফতার দেখানোর আদেশ দেন আদালত।’

আদালত সূত্র জানায়, ফজলে করিমকে রাউজান থানার মামলায় তিন দিন, নগরের চান্দগাঁও থানার মামলায় তিন দিন এবং পাঁচলাইশ থানার মামলায় দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। এ ছাড়া নগর ও জেলার আরও পাঁচ মামলায় ফজলে করিমকে শুনানি শেষে গ্রেফতার দেখানোর আদেশ দেন বিচারক।

ফজলে করিমের আইনজীবী এ এইচ এম জিয়া উদ্দিন বলেন, ‘অসুস্থতা ও নিরাপত্তার কারণে ফজলে করিমকে আদালতে হাজির করা হয়নি। তাকে যাতে আদালতে হাজির না করে ভার্চুয়াল শুনানি করা যায়, সে জন্য আদালতে আবেদন করা হয়েছে। আদালত তা মঞ্জুর করায় কারাগার থেকে আনা হয়নি। করোনাকালে দেশের আদালতে ভার্চুয়াল শুনানি হয়েছিল। যেকোনো সময় এটি করা যায়, তা আইনে আছে।’

গত ১২ সেপ্টেম্বর সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্তের আবদুল্লাহপুর এলাকা থেকে এ বি এম ফজলে করিমসহ তিন জনকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ফজলে করিম আখাউড়া সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার চেষ্টা করছিলেন বলে বিজিবি জানিয়েছে। তার বিরুদ্ধে চট্টগ্রামে মামলা হয়েছে ১৪টি। এসব মামলায় গ্রেফতার দেখানোর জন্য হেলিকপ্টারে করে তাকে ১৯ সেপ্টেম্বর চট্টগ্রামে আনা হয়।

পরে ২৪ সেপ্টেম্বর আদালতে হাজির করা হয়। গ্রেফতার দেখানো হয় পাঁচ মামলায়। একই সঙ্গে রাউজান থানার একটি মামলায় দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আদালত প্রাঙ্গণে আগে থেকে উপস্থিত বিক্ষুব্ধ জনতা সাবেক সংসদ সদস্যের ফাঁসি দাবি করে স্লোগান দেন ও প্রিজনভ্যানে ডিম ছুড়ে মারেন।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আইন আদালত