সোমবার , ৭ অক্টোবর ২০২৪ | ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শুক্রবার পুতিন ও পেজেশকিয়ানের বৈঠক

Paris
অক্টোবর ৭, ২০২৪ ১০:৫০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠক করবেন। তুর্কমেনিস্তানে একটি ফোরামে যোগ দেওয়ার সময় দুই নেতার বৈঠকটি হবে। পুতিনের এক জ্যেষ্ঠ সহকারী সোমবার এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রনীতিবিষয়ক পুতিনের সহকারী ইউরি উশাকভ এদিন সাংবাদিকদের জানান, পুতিন ও মাসুদ তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে এক তুর্কমেন কবির স্মরণে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেওয়ার সময় বৈঠক করবেন।

উশাকভ বলেন, ‘দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার পাশাপাশি মধ্যপ্রাচ্যে হঠাৎ করে তীব্র হওয়া উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে আলাপের জন্য এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

ওই অনুষ্ঠানে মধ্য এশিয়ার দেশগুলোর নেতারা অষ্টাদশ শতকের কবি মাগতিমগুলির ৩০০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে একত্র হবেন। তবে পুতিনের এই সফর আগে ঘোষণা করা হয়নি।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন ইরান সফর করে মাসুদ পেজেশকিয়ান ও ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ রেজা আরেফের সঙ্গে বৈঠক করেন।

ভ্লাদিমির পুতিন ও মাসুদ পেজেশকিয়ানের এই বৈঠক এমন এক সময় হচ্ছে, যখন ইসরায়েল লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহকে লক্ষ্য করে তীব্র বোমাবর্ষণ চালাচ্ছে এবং রাশিয়া তাদের কিছু নাগরিককে সেখান থেকে সরিয়ে নিয়েছে। রাশিয়ার ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং পশ্চিমা সরকারগুলো তেহরানের বিরুদ্ধে মস্কোকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র সরবরাহ করার অভিযোগ করেছে। তেহরান অবশ্য বারবার সে অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে মাসুদ পেজেশকিয়ানও এই মাসে রাশিয়ায় সফর করবেন।

সেখানে তার উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসের সম্মেলনে অংশগ্রহণের কথা রয়েছে। সেই সফরেও তিনি পুতিনের সঙ্গে আরো আলোচনা করবেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক