বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ১০:২০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাষ্ট্র সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে ছয়টি পূর্ণাঙ্গ কমিশন গঠন করে কাজ শুরুর পর আরও চারটি কমিশন গঠন করেছে অন্তর্বর্তী সরকার।

নতুন চার কমিশনের মধ্যে স্বাস্থ্য কমিশনের প্রধান হয়েছেন জাতীয় অধ্যাপক একে আজাদ খান। গণমাধ্যম সংক্রান্ত কমিশনের প্রধান হয়েছেন সাংবাদিক কামাল আহমেদ। শ্রমিক অধিকার নিয়ে কমিশনের প্রধান করা হয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদকে। নারী বিষয়ক কমিশনের নেতৃত্ব দেবেন ‘নারীপক্ষ’ সংগঠনের সদস্য শিরিন পারভীন হক।

বৃহস্পতিবার উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে নতুন চার কমিশনের বিস্তারিত তুলে ধরেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ান হাসান।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার আরও চারটি কমিশন গঠনের কাজ সম্পন্ন করেছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে এই চারটি কমিশনের পূর্ণাঙ্গ সদস্যদের তালিকা সবাইকে জানিয়ে দেওয়া হবে।

কমিশন নিজেদের মতো করে কাজের ব্যাপ্তি ঠিক করে নেবে বলে জানান উপদেষ্টা রিজওয়ানা।

তুমুল গণআন্দোলনে আওয়ামী লীগ সরকার পতনের পর গত ৮ অগাস্ট দায়িত্ব গ্রহণ করে মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার। রাষ্ট্র সংস্কারের প্রত্যয় নিয়ে গঠিত এ সরকার সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে প্রাথমিক পদক্ষেপ হিসেবে গত ১১ সেপ্টেম্বর নির্বাচন, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন, জনপ্রশাসন ও সংবিধান সংস্কারে কমিশন গঠন করে।

এরপর শিক্ষার্থী প্রতিনিধি রেখে সংস্কার কমিশনগুলো পূর্ণাঙ্গ করা হয়। কমিশনগুলো ইতোমধ্যে কাজ শুরু করেছে। গত ১৩ অক্টোবর সংবিধান সংস্কার কমিশনও তাদের প্রথম সভা করেছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়