সোমবার , ১৯ আগস্ট ২০১৯ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে বিশ্ব আলোকচিত্র দিবস পালিত

Paris
আগস্ট ১৯, ২০১৯ ৯:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

প্রতি বছরের মত এবারও রাজশাহীতে বিশ্ব আলোকচিত্র দিবস পালিত হয়েছে। আজ সোমবার বিকেল সাড়ে ৫টায় রাজশাহী ফটোগ্রফিক সোসাইটি কার্যালয়ে আর,পি,এস এবং বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী যৌথ ভাবে একটি আলোচনা ও মতবিনিময় সভার অয়োজন করে।

এসময় আর,পি,এস-এর সভাপতি ফরিদ আক্তার পরাগ ও বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী কর্ণধার ইমতিয়াজ আলম বেগ সকলের মাঝে এই দিনটির তাৎপর্য তুলে ধরেন।

বর্তমানে যে ফটোগ্রাফী আমরা দেখে থাকি তার সত্যিকার রূপ দিয়ে ছিলেন দু’জন। ফ্রান্সের জ্যাকেুয়ে মান্দে দাগুয়ের এবং ইংল্যন্ডের উইলিয়াম হেনরী ফক্স ট্যালবট। উভয়েই প্রাথমিক গবেষণা শেষ করেন ১৮৩৯ সালে। দু’জনে দু’জায়গায় স্বাধীনভাবে স্বতন্ত্র পথে একই সমস্যার দু’টি ভিন্ন সমাধানে পৌঁছান। আবিষ্কারের কথা ঘোষিত হওয়ার আগে কেউ কারো অস্তিত্বের কথাও জানতেন না। ফ্রান্স সরকার ১৮৩৯ সালের ১৯ আগস্ট দাগুয়েরকে ফটোগ্রাফীর আবিষ্কারে জন্য জাতীয় ভাবে সম্মনিত করেন। সেই থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে বিশ্ব আলোকচিত্র বা ফটোগ্রাফী দিবস হিসাবে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাকা বেগার্ট থেকে আসা পাঁচ জন শিক্ষার্থী। এরা হলেন- উজান, সিফাত, প্রান্ত, অমর্ত্য, নিকিতা এবং জয়শ্রী যিনি কাউন্টার ফটোতে ডিপ্লমা করছেন।

এছাড়া আর,পি,এস থেকে উপস্থত ছিলেন সোসাইটির উপদেষ্টা আনোয়ারুল আলম ফটিক সহঃ সভাপতি: রাশেদ আরিফিন রনি, সাধারণ সম্পাদক: গোলাম জাকির হোসেন বিটন, সহঃ সাধারণ সম্পাদক: মুরাদ পারভেজ, সাংগঠনিক সম্পাদক: এ, কে, এম, হাসান ইমাম রাশেল, সাংগঠনিক সম্পাদক: এ, কে, এম, হাসান ইমাম রাশেল, কোষাধ্যক্ষ: মো: আরিফ হোসেন রাশেল, নির্বাহী সদস্য- সালাউদ্দিন ও ফারিহা নওশিন আক্তার।

এছাড়া উপস্থিত ছিলেন, ফারহানা বিনতে সাইকি, কানন সহ অনেকে। আরো উপন্থিত ছিলেন বিশিষ্টি ফটোগ্রাফার কুদরোত ই খোদা, দীন মহম্মদ শিবলী, তামজীদ আলম টোকেন,খোরশেদ আলম সাগর, অরুণ, ইংরাজী বিভাগের শিক্ষক অসিত কুমার ঘোষ এবং শামসুল কবির কোচি সহ অনেকে।

এই আলোচনা সভায় অতিথির নিজ নিজ পরিচয় দেন এবং এই দিনটি তাৎপর্য তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে সভাপতি তাঁর সমাপনী বক্তব্যে সবাইকে ধন্যবাদ জানান এবং রাজশাহী ফটোগ্রাফিক সোসাইটি ও বেগার্ট সহ সকল ফটোগ্রাফী সংগঠনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

স/অ

সর্বশেষ - মিডিয়ার সংবাদ

আপনার জন্য নির্বাচিত

চরম অর্থনৈতিক মন্দা এড়াতে ব্রাসেলসে ইইউ নেতারা

বাঘায় স্কুল ছাত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় ৫ জনকে কুপিয়ে জখম

বাদশা নির্বাচিত না হলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে : মেয়র লিটন

আপনার জন্য মৃত্যুকে বরণ করে নেবো: প্যারেডে সেনাদলের হুঙ্কার

অপু বিশ্বাসের মা শেফালি বিশ্বাস মারা গেছেন

প্রতিরক্ষা খাতে অতিরিক্ত ৫৪০০ কোটি ডলার বরাদ্দের সিদ্ধান্ত ট্রাম্পের

সতর্কবার্তা ইউক্রেনের প্রধানমন্ত্রীর ‘ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে’

৩৯২ দিন, ১০৫৮ মিনিট পর সুয়ারেজ!

ইন্টারনেট সেবা নিরবচ্ছিন্ন রাখতে ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশনস

বাংলাদেশের গণমাধ্যমে ‘সেলফ সেন্সরশিপের’ অভিযোগ