বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আরইউজের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক :

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)। বুধবার রাতে রাজশাহী নগরীর কাদিরগঞ্জে আরইউজে কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব রাশেদ রিপন। সভায় সভাপতিত্ব করেন আরইউজে সভাপতি রফিকুল ইসলাম।

সাধারণ সম্পাদক তানজিমুল হকের পরিচালনায় এ সভায় বক্তারা বলেন, ইউনেস্কোর সুপারিশে ৩০ বছর ধরে মুক্ত গণমাধ্যম দিবস পালন করছে জাতিসংঘ। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এই দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। তাই সব দেশেই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। তাহলে সুশাসন প্রতিষ্ঠা পাবে। মানবাধিকার রক্ষা পাবে।  দেশ এগিয়ে যাবে। বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন অন্তরায় উল্লেখ করে বক্তারা বলেন, আইনটির অপব্যবহার করে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে। সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে। সাংবাদিক হয়রানি বন্ধ এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করতে হলে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে অথবা সংশোধন করতে হবে। সাংবাদিক এবং গণমাধ্যমকে এই আইন দিয়ে হয়রানি না করার দাবি জানান বক্তারা।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- আরইউজের জ্যেষ্ঠ সদস্য আজাহার উদ্দিন, সালাহউদ্দিন, জিয়াউল গনি সেলিম, এনায়েত করিম, মেহেদী হাসান, রিমন রহমান, আলী এহেসান তুহিন, সুজন আলী, মোখলেসুর রহমান মুকুল, আবুল কালাম আজাদ, গুলবার আলী জুয়েল, মাহী ইলাহি প্রমুখ।