বুধবার , ১৩ এপ্রিল ২০২২ | ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিমানের ডানা বাঁকানো কেন?

Paris
এপ্রিল ১৩, ২০২২ ১১:৫২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

শেষবার যখন আপনি বিমানের জানালা দিয়ে বাইরে তাকিয়েছিলেন তখন কোন জিনিসটা আপনার চোখে পড়েছিল বলুন তো? বিমানে না চড়লেও কিন্তু ব্যাপারটা নজরে এসে থাকতে পারে! মানে কাছাকাছি থেকে কোনো কোনো উড়োজাহাজ দেখলে। হ্যাঁ, বলছি ডানার শেষ মাথার বাঁকানো ডগার কথাই। ইংরেজি ভাষায় যাকে বলা হয় উইংলেট।

আজকাল বহু বিমানেই ডানার শেষে দেখা যায় এটি।

এয়ারলাইনগুলো অনেক সময় তাদের লোগো প্রদর্শন করে এতে। বিমানের জানালার পাশে বসে তোলা আপনার ভ্রমণের ছবিতে ওই লোগো না এসে পারবে না। বিজ্ঞাপনের এহেন মোক্ষম সুযোগ কে ছাড়ে! তবে বিপণনই ‘উইংলেট’-এর একমাত্র  উদ্দেশ্য নয়। এটি আসলে জ্বালানি সাশ্রয়ের এক বড় উপায়। ডানায় উইংলেট থাকলে একটি বিমানে ৫ শতাংশ পর্যন্ত কম জ্বালানি লাগতে পারে। নাসার তথ্য অনুসারে, সাধারণ একটি বোয়িং ৭৩৭ যাত্রীবাহী উড়োজাহাজের জন্য তা বছরে এক লাখ গ্যালন জ্বালানি সাশ্রয় করতে পারে। বিমান সংস্থাগুলোর সম্মিলিত সাশ্রয় দাঁড়াবে বছরে বিলিয়ন ডলারে।

উইংলেট উড়োজাহাজের ডানার ডগায় তৈরি হওয়া প্রাকৃতিক ঘূর্ণিগুলো হ্রাস করে। এটি এতই শক্তিশালী হতে পারে যে খুব বড় বিমান চলে যাওয়ার পর তার বরাবর পেছনে পথে থাকা ছোট বিমানগুলো উল্টে পর্যন্ত যেতে পারে। প্রভাবটি এতটাই সুস্পষ্ট যে বিমান আবিষ্কারের অগ্রপথিক হিসেবে পরিচিত রাইট ভাইদের প্রথম ফ্লাইট শেষ হওয়ার আগেই গবেষকরা এটি নিয়ে ভেবেছিলেন। উড়োজাহাজের ডানার নকশায় উইংলেটের ব্যাপক ব্যবহার অবশ্য অনেক সাম্প্রতিক ঘটনা। বিজ্ঞানী ও প্রকৌশলীদের শতাধিক বছরের বেশি সময়ের টানা গবেষণার পর এটি আজ এ জায়গায়।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল