বুধবার , ২ অক্টোবর ২০২৪ | ২২শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাচ্চার দাঁতের যত্নে উপকারে আসবে যেসব খাবার

Paris
অক্টোবর ২, ২০২৪ ৯:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সূত্র: কালের কণ্ঠ

ছোট থেকেই বাচ্চার দাঁতের যত্ন নিতে হবে। নয়তো বড় হলে অকালেই তাকে ঘিরে ধরবে একাধিক সমস্যা। যার দরুন তার দাঁত সময়ের আগেই ছুটি নিয়ে নিতে পারে। আর সন্তানের অভিভাবক হিসেবে এটি আপনি কখনই চাইবেন না।

তাই ঝটপট নিজের সন্তানের দাঁতের যত্ন নিতে বেছে নিতে পারেন কিছু উপকারী খাবার। আর আজকের প্রতিবেদনে পাবেন সেসব বিষয় নিয়েই আলোচনা। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

​চিজ খাওয়ান নিয়মিত​

বাচ্চাদের নিয়মিত চিজ খাওয়ালে এতে থাকা ক্যালশিয়ামের ভাণ্ডার বাচ্চার দাঁতের জোর বাড়াবে।

সেই সঙ্গে ক্যাভিটিস হওয়ার আশঙ্কা কমাবে। শুধু তাই নয়, এতে উপস্থিত ফসফেটের গুণে এনামেলের স্বাস্থ্য ঠিক থাকে। তাই আজ থেকেই সন্তানের একাধিক খাবারে চিজ মেশান। আশা করছি, এই খাবারের গুণেই তার দাঁতের জোর বাড়বে।

বাদাম খাওয়ান

বাচ্চারা বাদাম খেতে খুবই ভালোবাসে। আর তাদের এই ভালোবাসাকেই দাঁতের স্বাস্থ্যের পক্ষে ব্যবহার করতে হবে। কারণ, যে কোনো বাদামেই কিছুটা পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে। আর এই দুই খনিজ দাঁতকে মজবুত করতে সাহায্য করে। শুধু তাই নয়, হাড়ের জোর বাড়ানোর কাজেও এদের জুড়ি মেলা ভার।

তাই বাচ্চার রোজের ডায়েটে অবশ্যই বাদামকে জায়গা করে দিন। অন্যথায় শরীর ও স্বাস্থ্যের হাল বিগড়ে যাবে।
মাংস

সন্তানের প্রতিদিনের খাবারে চিকেনকে জায়গা করে দিতে পারেন। কারণ, এই প্রাণিজ খাবারে রয়েছে ভিটামিন ও খনিজের ভাণ্ডার যা শরীরের সার্বিক স্বাস্থ্যের হাল ফেরায়। শুধু তাই নয়, এ সব ভিটামিন ও খনিজের গুণে দাঁতের হালও ফেরে। কমে ক্যাভিটিসের ফাঁদে পড়ার আশঙ্কা। তাই আর সময় নষ্ট না করে যত দ্রুত সম্ভব মাংস খাওয়ানো শুরু করে দিন। আশা করা যায়, এই নিয়মটা মেনে চললেই উপকার মিলবে হাতেনাতে।​দুধ

বাচ্চাদের ডায়েটে অবশ্যই দুধ রাখবেন। এমন সুষম পানীয় নিয়মিত খেলে তার শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি হওয়ার আশঙ্কা কমে যায়। এর পাশাপাশি দুধে মজুত ক্যালসিয়াম দাঁতকে শক্তসবল করে তোলে। এমনকি এতে মজুত ফ্যাট দাঁতের ওপর একটা আস্তরণ তৈরি করে। যার ফলে টুথ ডিকে হওয়ার আশঙ্কা যায় কমে। তাই সন্তানকে রোজ দুধ খাওয়াতে ভুলবেন না।

ডিম

কম পয়সার মধ্যে ভালো একটি খাবার হলো ডিম। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যা পেশিশক্তি বাড়ায়। শুধু তাই নয়, কুসুমে উপস্থিত একাধিক খনিজের গুণে দাঁত ও হাড়ের জোর অনায়াসে বাড়ানো সম্ভব। তাই তো শিশুরোগ বিশেষজ্ঞরা সকলকে নিয়মিত ডিম খাওয়ানোর পরামর্শ দেন।

সর্বশেষ - লাইফ স্টাইল