বাগমারায় ইটভাটা মালিকের বিরুদ্ধে এলজিইডি’র পাকা রাস্তা নষ্টের অভিযোগ

বাগমারা প্রতিনিধি:

রাজশাহীর বাগমারায় এক ইট ভাটা মালিকের বিরুদ্ধে কোটি টাকা ব্যয়ে নির্মিত এলজিইডি’র পাকা রাস্তা নষ্টের অভিযোগ উঠেছে। ইটভাটার গাড়িতে মাটি বহন করায় ওই রাস্তাটি চলাচলের অযোগ্য করে তুলেছেন অবৈধ ইট ভাটার মালিক মতিউর রহমান।

রাস্তাটি ধ্বংসের করুন পরিস্থিতি দেখে হতাশা আর ক্ষোভ প্রকাশ করছেন এলাকার লোকজন। সরকার দলীয় প্রভাবশালী এক নেতার আত্মীয়ের প্রভাবে তিনি স্থানীয় প্রশাসন কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এসব করছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

ওই আ’লীগ নেতার কারনে বেকাদায় পড়েছেন উপজেলা এলজিইটির কর্মকর্তারা। প্রতিবাদ, প্রতিকার করতে গেলেই নানা ভাবে বাধার সম্মুখীন হতে হয় বলে জানান এলজিইডির কর্মকর্তা, কর্মচারীরা।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা সদর ভবানীগঞ্জ-কেশরহাট মূল রাস্তার মাথাভাঙ্গা থেকে হাটগাঙ্গোপাড়া এলজিইডি’র পাকা রাস্তাটি বাইগাছা এলাকায় একই গ্রামের ইটভাটার মালিক মতিউর রহমান তার ভাটায় মাটি সংগ্রহের নামে ট্রাক দিয়ে বাহিরে থেকে মাটি সংগ্রহ শুরু করে। ট্রাক থেকে রাস্তায় মাটি পড়ে জমা হয়ে যায়। বৃষ্টির পর থেকে ওই রাস্তা দিয়ে কোন ধরনের যানবাহন চলাচল করতে পারে না। যান বাহন চলাচল করতে গেলে অধিকাংশ সময় দুর্ঘটনার কবলে পড়তে হয়।

এছাড়াও পাকা রাস্তাটিতে পানি পড়ে কাঁদায় রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে উঠে। কাঁদার কারনে যান-বাহন ও পায়ে হেঁটেও চলাচল কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। এলাকার লোকজনের অভিযোগ তারা ওই সকল ঘটনায় একাধিকবার উপজেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে জানিয়েও কোন প্রতিকার পায়নি। সরকার দলীয় প্রভাবশালী নেতার আত্মীয় হওয়ার কারনে প্রশাসনের পক্ষ থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন না বলে তারা মন্তব্য করেন। তদন্ত করে সরকারী রাস্তাটি রক্ষাসহ জনগনের চলাচলের পথ সুগম করার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

রাস্তায় চলাচলকারী জাবেদ আলী, আব্দুস সোবহান, জোনাব আলী, সোহরাব হোসেন, আব্দুল হামিদসহ একাধিক ব্যক্তির অভিযোগ প্রতি বছর ইট ভাটার মালিক মতিউর রহমান সরকারী রাস্তাটির এমন দশা করেন। এলাকার লোকজন অভিযোগ করেও কোন কাজ হয় না।

এ ব্যাপারে ইটভাটার মালিক মতিউর রহমানের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

এলজিইডি’র উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন বলেন, রাস্তা নষ্ট করার বিষয়ে কয়েকবার পদক্ষেপ নিয়েছি। এর বেশী তিনি কিছু বলতে রাজী হননি।

বিষয়টি জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ জানান, ঘটনাটি আমার জানা নেই। খোঁজখবর নিয়ে সরকারী রাস্তা নষ্টকারী ইটভাটা মালিক মতিউর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।