মঙ্গলবার , ৫ অক্টোবর ২০২১ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ডিম্বাশয়ের সিস্টের লক্ষণগুলো কি?

Paris
অক্টোবর ৫, ২০২১ ১২:০৭ পূর্বাহ্ণ

ওভারি বা ডিম্বাশয় ফিমেল রিপ্রোডাক্টিভ অঙ্গগুলোর মধ্যে অন্যতম। ছোট ছোট সিস্ট পুঁতির মালার মতো ওভারি বা ডিম্বাশয়কে ঘিরে রাখে। এই সিস্টের জন্য ওভারির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। হরমোনের সমস্যা, অল্পবয়সে ঋতুস্রাব শুরু হওয়ার কারণে সিস্টের সমস্যা দেখা দিতে পারে।

ওভারিয়ান সিস্টের লক্ষণগুলো জেনে নিন: 

পেটে ব্যথা, পেটে বা শ্রোণীচক্রে হাল্কা ব্যথা, বিশেষ করে যৌনসম্পর্কের সময়। জরায়ু থেকে রক্তপাত, ঋতু শুরুর প্রথমে বা চলার সময়ে বা শেষে ব্যথা; অনিয়মিত ঋতু, অথবা অস্বাভাবিক রক্তপাত বা রক্তের ছিটা লাগা।

পেট ভরে থাকা, ভারি লাগা, চাপ লাগা, পেট ফোলা, বা পেট ফাঁপা। যখন ডিম্বাশয় তে একটি সিস্ট ফেটে যায়, তলপেটের একপাশে হঠাৎ ও তীব্র ব্যথা হতে পারে।

মূত্রত্যাগ এর ঘটনের সংখ্যা এবং সহজতায় পরিবর্তন (যেমন মূত্রস্থলী) সম্পূর্ণরূপে খালি করায় অক্ষমতা, অথবা সংলগ্ন শ্রোণীচক্র এ চাপের কারণে বাওয়েল মুভমেন্ট এ অসুবিধা।

ধাতগত উপসর্গ সমূহ যেমন অবসাদ, মাথাব্যাথা ইত্যাদি দেখা যেতে পারে। বমি ভাব লাগতে পারে বা বমি হতে পারে। ওজন বৃদ্ধি পেতে পারে।

ডিম্বাশয় সিস্ট কতটা ক্ষতিকর:

বেশিরভাগ ডিম্বাশয়ের সিস্ট কোন অস্বস্তি বা ক্ষতিকর নয়। সংখ্যাগরিষ্ঠ কয়েক মাসের মধ্যেই চিকিত্সা ছাড়াই অদৃশ্য হয়ে যায়। তবে যেগুলি ফেটে গেছে অথবা যারা মেনোপজের মধ্যে রয়েছে তাদের জন্য ঝুঁকিপূর্ণ এমনকি ক্যান্সারও হতে পারে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - লাইফ স্টাইল