বৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০২৩ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চন্দ্রযান-৩ এর পেট থেকে চাঁদের মাটিতে রোভার প্রজ্ঞান

Paris
আগস্ট ২৪, ২০২৩ ১:০৯ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক :

কয়েকদিন আগেই চাঁদের দক্ষিণ মেরুতে নামতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। কিন্তু সেখানে নিরাপদে অবতরণ করে নিজেদের সক্ষমতা জানান দিল ভারত

সফল এই অবতরণের পর ১৪ দিন ধরে পরীক্ষা চালানোর কথা রয়েছে চন্দ্রযান-৩ এর।

যানটির ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবস্থানের ১৪ ঘণ্টা পর তার পেট থেকে বের হয়ে এসেছে রোভার বা রোবটযান। যার নাম প্রজ্ঞান।এটি যেহেতু চাকাযুক্ত যান তাই চাঁদের মাটিতে নির্দিষ্ট জায়গা পর্যন্ত প্রজ্ঞান চলাফেরা করতে পারে। চাঁদের দক্ষিণ মেরুর ছবিও তুলবে এটি এবং বিভিন্ন তথ্য পাঠাবে। প্রজ্ঞানে শক্তি সঞ্চারের  জন্য রয়েছে একটি সোলার প্যানেল সঙ্গে আছে নেভিগেশন ক্যামেরা।

প্রজ্ঞানে আরও আছে লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (এলআইবিএস) যা  চাঁদের মাটিতে উপস্থিত রাসায়নিকের পরিমাণ এবং খনিজের সন্ধান করবে।  এতে রয়েছে আলফা কণা এক্স-রে স্পেকট্রোমিটার যা দিয়ে ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাশিয়াম, ক্যালসিয়াম, টিন ও আয়রন এর মত উপাদান পরীক্ষা করা যাবে। এটি চন্দ্রপৃষ্ঠের রাসায়নিক গঠন বিশ্লেষণের পাশাপাশি পানির সন্ধানও চালাবে।

চন্দ্রাভিযানে মূল কাজটি ল্যান্ডার বিক্রমই করবে। তবে যোগাযোগ রাখবে চাঁদের মাটিতে ঘুরে বেড়ানো রোভার প্রজ্ঞানের সঙ্গে। এরপর রোভারের দেওয়া সব তথ্য ল্যান্ডারই পাঠিয়ে দেবে পৃথিবীতে।

সর্বশেষ - আন্তর্জাতিক