রবিবার , ২৯ মার্চ ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনা বিপর্যয়ে পর্তুগালের অভিবাসীদের জন্য সুখবর

Paris
মার্চ ২৯, ২০২০ ৮:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

করোনাভাইরাস বিপর্যয়ের মধ্যে সুখবর পেলের পর্তুগালের সব অভিবাসন প্রত্যাশীরা। যারা ওই দেশের অভিবাসী হিসেবে আবেদন করেছিলেন তাদের সবাইকে বৈধ ঘোষণা করা হয়েছে।

দেশটির অভিবাসন অধিদফতরে (এসইএফ) যাদের বৈধ হওয়ার আবেদন করা ছিল তারা এ সুযোগের আওতায় পড়বেন। শুক্রবার রাতে একটি আদেশে এমনটি জানিয়েছেন পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী এডুয়ার্ডো ক্যাব্রিতা। এছাড়াও পর্তুগালে যারা রাজনৈতিকসহ বিভিন্ন ধরনের আশ্রয়ে আছেন তারাও এই আদেশের আওতায় পড়বেন।

এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এডুয়ার্ডো ক্যাব্রিতা বলেন, করোনাভাইরাস সংকটের সময় এটি আমাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য।

সরকারি আদেশে বলা হয়, পর্তুগালের অভিবাসন অধিদফতরে আবেদনের কাগজটি এখন থেকে অস্থায়ী রেসিডেন্স পারমিট হিসেবে গণ্য হবে। এই প্রমাণ বা আবেদনের কাগজ দিয়ে আবেদনকারীরা এখন থেকে পর্তুগালের সকল রাষ্ট্রীয় সেবা নিতে পারবেন বিশেষ করে স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তা সুবিধা।

দেশটির সরকার নিশ্চিত করেছে যে, সকল অভিবাসী যাদের অভিবাসন অধিদফতরে আবেদন অপেক্ষমাণ রয়েছে তারা এখন থেকে নিয়মিত বলে বিবেচিত হবেন এবং অন্যান্য নাগরিকের মতো সামাজিক অধিকারসহ সকল সুযোগ-সুবিধা পাবেন। ১৮ মার্চ থেকে এ আদেশ কার্যকর হিসেবে ধরা হবে। ওই দিন করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে পর্তুগালে জরুরি আইন জারি করা হয়।

এর আওতায় এখন থেকে আবেদনকারীরা জাতীয় স্বাস্থ্যসেবা বা অন্যান্য স্বাস্থ্যসেবার অধিকার, সামাজিক সহায়তা সুবিধা, ইজারা চুক্তিতে স্বাক্ষর, কর্মসংস্থান চুক্তি, ব্যাংক অ্যাকাউন্ট খোলা এবং প্রয়োজনীয় সরকারি সেবা চুক্তিসহ সকল নাগরিক সুবিধা পেতে অস্থায়ী হিসেবে বিবেচিত হবেন।

সাম্প্রতিক সময়ে অন্য একটি আদেশে যাদের যাদের ভিসা বা কার্ডের মেয়াদ ২৪ ফেব্রুয়ারির পর শেষ হওয়ার কথা তাদের ভিসা বা কার্ডের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

ঠিক কতজন আবেদনকারী রয়েছেন এই মুহূর্তে তাদের সঠিক সংখ্যা জানা যায়নি। তবে ২৭ মার্চ পর্যন্ত যাদের আবেদন করা আছে তাদের রেসিডেন্স কার্ড প্রদানের জন্য ১ জুলাই থেকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সারাবিশ্বের ন্যায় পর্তুগালেও ছড়িয়ে পড়লে ২০টি অভিবাসী সংগঠনের দাবি ছিল, যারা পর্তুগালে বৈধভাবে কাজ করছেন এবং সামাজিক নিরাপত্তায় অবদান রাখছেন তাদের বৈধতা দেয়া।

এ প্রসঙ্গে কথা হয় পর্তুগাল অভিবাসন অধিদফতরে কর্মরত একমাত্র ইন্দো-এশিয়ান সহকারী অফিসার মঈন উদ্দিন আহমেদের সাথে।

তিনি বলেন, আপাতত অভিবাসন প্রত্যাশী যারা আবেদন করেছেন তাদের বৈধতা প্রদান করা হয়েছে। অর্থাৎ তারাও এখন থেকে সকল নাগরিক সুবিধা-সুবিধা পাবেন। তবে ১ জুলাই থেকে তাদের রেসিডেন্স পারমিট ইসুর বিষয়ে সাক্ষাৎকারের সময় নির্ধারণ করবেন।

সর্বশেষ - আন্তর্জাতিক